Saturday, 19 June 2021

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান (Education) পঞ্চম অধ্যায় : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (University Education Commission 1948-49)

 উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান (Education) 

পঞ্চম অধ্যায় : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (1948-49)

(University Education Commission 1948-49) 

8 Marks 


1. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন কবে কেন গঠন করা হয় ? বিশ্ববিদ্যালয় কমিশনের সদস্য গুলির নাম লেখ। বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের মতে উচ্চ শিক্ষার লক্ষ্য গুলি আলোচনা করো ।

2. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের মতে, গ্রামীণ বিশ্ববিদ্যালয়েরর ধারণা আলোচনা করো। 

উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান (Education) চতুর্থ অধ্যায়ঃ ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত ধারা (Educational Provisions in Indian Constitution ) 8 Marks

 উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান (Education) 

 চতুর্থ অধ্যায়ঃ ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত ধারা 

 (Educational Provisions in Indian Constitution)

 8 Marks 


1. ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় কি বলা হয়েছে ? 

 

2. ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত ধারা গুলি আলোচনা করো। 

 

3. শিক্ষায় সমসুযোগ বলতে কী বোঝায় ? শিক্ষায় সমসুযোগ প্রদানের ক্ষেত্রে যে বাধা গুলি রয়েছে তা আলোচনা করো । 

 

    4. ভারতীয় সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক কর্তব্য (Fundamental Duties of Indian Citizens) গুলি আলোচনা করো।

 

 

    


একাদশ শ্রেণি - সপ্তম অধ্যায় - জ্ঞান অর্জনের প্রক্রিয়া: সংবেদন প্রত্যক্ষণ এবং ধারণা(Sensation, Perception and Concept) শিক্ষাবিজ্ঞান

 

শিক্ষাবিজ্ঞান 

একাদশ শ্রেণি 

সপ্তম অধ্যায় : জ্ঞান অর্জনের প্রক্রিয়া : সংবেদন, প্রত্যক্ষণ এবং ধারণা 

(Sensation, Perception and Concept) 

8 Marks 


1. সংবেদন কাকে বলে ? সংবেদন এর শ্রেণীবিভাগ করো। সংবেদনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে সংবেদন এর তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো। 

2. প্রত্যক্ষনের সংজ্ঞা দাও। প্রত্যক্ষনের স্তর গুলি কি কি ? প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে প্রত্যক্ষনের তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো।

3. সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য আলোচনা করো।

4. ধারণর সংজ্ঞা দাও। ধারণা গঠনের স্তর গুলি কি কি ? ধারণা গঠনে প্রয়োজনীয়তা আলোচনা করো।

একাদশ শ্রেণি - ষষ্ঠ অধ্যায় : বিকাশের প্রক্রিয়া হিসেবে পরিণমন এবং শিখন(Maturation and Learning) শিক্ষাবিজ্ঞান

 শিক্ষাবিজ্ঞান 

একাদশ শ্রেণি 

ষষ্ঠ অধ্যায় : বিকাশের প্রক্রিয়া হিসেবে পরিণমন এবং শিখন 

(Maturation and Learning)

8 Marks 


1. পরিণমনের সংজ্ঞা দাও। পরিণমনের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

2. শিখন এর সংজ্ঞা দাও। শিখনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।

3. শিখন ও পরিনমনের মধ্যে পার্থক্য আলোচনা করো।


একাদশ শ্রেণি - পঞ্চম অধ্যায় : শিশুর বৃদ্ধি ও বিকাশ(Growth and Development of a Child) শিক্ষাবিজ্ঞান

 শিক্ষা বিজ্ঞান 

একাদশ শ্রেণি 

পঞ্চম অধ্যায় : শিশুর বৃদ্ধি ও বিকাশ 

(Growth and Development of a Child) 

8 Marks 


1. শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝায় ? বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য আলোচনা করো।

2. বিভিন্ন মনোবিদদের মতে মানব জীবন বিকাশের স্তর গুলির শ্রেণীবিভাগ আলোচনা করো। 

3. শৈশবকাল কাকে বলে ? শৈশবকালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো। 

3. বাল্যকাল কাকে বলে ? বাল্যকালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো ।

4. কৈশোর কালের সংজ্ঞা দাও । কৈশোর কালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো।

5. কৈশোর কালের চাহিদা পূরণে পিতা-মাতা ও বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকার ভূমিকা আলোচনা করো। 

6. প্রাক-প্রাথমিক শিক্ষা কাকে বলে ? প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য, প্রয়োজনীয়তা এবং শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে লেখ।

7. প্রাথমিক শিক্ষা কাকে বলে ? প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য, পাঠক্রম, শিক্ষার কাঠামো, সমস্যা ও সমাধানের উপায় গুলি সম্পর্কে আলোচনা করো।

8. মাধ্যমিক শিক্ষা কাকে বলে ? মাধ্যমিক শিক্ষার লক্ষ্য বা উদ্দেশ্য গুলি আলোচনা করো। মাধ্যমিক শিক্ষার পাঠক্রম, কাঠামো, সমস্যা ও সমাধানের উপায় গুলি সম্পর্কে আলোচনা করো।

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...