Saturday, 19 June 2021

একাদশ শ্রেণি - সপ্তম অধ্যায় - জ্ঞান অর্জনের প্রক্রিয়া: সংবেদন প্রত্যক্ষণ এবং ধারণা(Sensation, Perception and Concept) শিক্ষাবিজ্ঞান

 

শিক্ষাবিজ্ঞান 

একাদশ শ্রেণি 

সপ্তম অধ্যায় : জ্ঞান অর্জনের প্রক্রিয়া : সংবেদন, প্রত্যক্ষণ এবং ধারণা 

(Sensation, Perception and Concept) 

8 Marks 


1. সংবেদন কাকে বলে ? সংবেদন এর শ্রেণীবিভাগ করো। সংবেদনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে সংবেদন এর তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো। 

2. প্রত্যক্ষনের সংজ্ঞা দাও। প্রত্যক্ষনের স্তর গুলি কি কি ? প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে প্রত্যক্ষনের তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো।

3. সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য আলোচনা করো।

4. ধারণর সংজ্ঞা দাও। ধারণা গঠনের স্তর গুলি কি কি ? ধারণা গঠনে প্রয়োজনীয়তা আলোচনা করো।

No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...