শিক্ষাবিজ্ঞান
একাদশ শ্রেণি
সপ্তম অধ্যায় : জ্ঞান অর্জনের প্রক্রিয়া : সংবেদন, প্রত্যক্ষণ এবং ধারণা
(Sensation, Perception and Concept)
8 Marks
1. সংবেদন কাকে বলে ? সংবেদন এর শ্রেণীবিভাগ করো। সংবেদনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে সংবেদন এর তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো।
2. প্রত্যক্ষনের সংজ্ঞা দাও। প্রত্যক্ষনের স্তর গুলি কি কি ? প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে প্রত্যক্ষনের তাৎপর্য বা ভূমিকা আলোচনা করো।
3. সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য আলোচনা করো।
4. ধারণর সংজ্ঞা দাও। ধারণা গঠনের স্তর গুলি কি কি ? ধারণা গঠনে প্রয়োজনীয়তা আলোচনা করো।
No comments:
Post a Comment