Saturday, 29 May 2021

সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের গুরুত্ব আলোচনা করো। Nature/Characteristics of Operent Conditioning. Educational Implications of Operent Conditioning.

 Nature / Characteristics of Operent Conditioning 

সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য 

আগের প্রশ্নে আমরা সক্রিয় অনুবর্তন কাকে বলে ও সক্রিয় অনুবর্তনের পরীক্ষা সম্পর্কে আলোচনা করেছি, আজ আমরা আলোচনা করবো , সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য ও শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকা বা গুরুত্ব বা অবদান আলোচনা করবো ।সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য  - 

1. নিয়ন্ত্রিত পরিবেশ : এই প্রক্রিয়াটি নিয়ন্ত্রিত পরিবেশে সংঘঠিত হয়, যা সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য।

2. প্রাণীর আচরন গঠন : সক্রিয় অনুবর্তনের সাহায্যে শিক্ষার্থীদের আচরন গঠন করা হয় যা সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য ।

3. শক্তিদায়ী উদ্দীপক : এই প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল শক্তিদায়ী উদ্দীপকের ব্যবহার। শক্তিদায়ী উদ্দীপকের ব্যবহার না করলে এই অনুবর্তন প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে।

4. প্রাণী স্বতস্ফূর্তভাবে কাজ করে : সক্রিয় অনুবর্তনের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এই অনুবর্তনে শিক্ষার্থী স্বতস্ফূর্তভাবে কাজ করতে পারে  যা শিখনে বিশেষ ভাবে কার্যকরী

 5. শৃঙ্খলা : সক্রিয় অনুবর্তনের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল শৃঙ্খলা । এখানে কতগুলি উদ্দীপক একত্রিত হয়ে একটি শৃঙ্খলা তৈরি করে এবং জটিল আচরন সম্পাদন করতে প্রাণী কে সাহায্য করে।

Educational Implications of Operent Conditioning 

শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকা/গুরুত্ব/অবদান 

বর্তমানে শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায়, যেমন - 

1. শিক্ষার্থীর সক্রিয়তা : শিশুর শিখনকে কার্যকরী করে তুলতে বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকারা শিক্ষার্থীদের সক্রিয় করে তুলতে সক্রিয় অনুবর্তনের ভূমিকা অনস্বীকার্য।

2. পুনসংযোজন : শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের সক্রিয় করে তুলতে পুনসংযোজন নীতির ব্যবহার করা হয়, যার ফলে শিক্ষার্থীর নতুন নতুন আচরন করার সঙ্গে সঙ্গে তাকে পুরস্কৃত করে আগ্রহ সৃষ্টি করলে শিখন স্থায়ী হয়। 

3. পূর্ব প্রস্তুতি : শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ফলে শিক্ষার্থী পূর্ব প্রস্তুতির সাহায্যে নতুন নতুন আচরন করতে পারে।

4. আকার গঠন : সক্রিয় অনুবর্তনের ফলে শিক্ষার্থী ক্রমশ সহজ থেকে জটিল অনুসারে সাজাতে পারে এবং শিক্ষার্থীদের শিখনের আকার গঠন করতে পারে, যা শিশুর শিখনে  অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...