Wednesday, 19 March 2025

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53)

Mudaliar Commission

Secondary Education Commission (1952-1953)


মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন নামে পরিচিত । এটি ভারতে মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার মূল্যায়ন ও উন্নতির জন্য গঠিত হয়েছিল।মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ. লক্ষ্মণস্বামী মুদালিয়ারের সভাপতিত্বে ভারত সরকার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল তাই তার নাম অনুসারে মুদালিয়ার কমিশন (1952-53) নামে পরিচিত।


  •  মুদালিয়ার কমিশনের উদ্দেশ্য :


A. মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার মূল্যায়ন এবং উন্নতির পরামর্শ দেওয়া।

B. মাধ্যমিক শিক্ষাকে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সহ জাতীয় চাহিদা পূরণ করা।

C. বৃত্তিমূলক এবং বহুমুখী শিক্ষা চালু করা যা শিক্ষার্থীদের বিভিন্ন পেশার জন্য সজ্জিত করতে পারে।

D. শিক্ষার মান এবং পরীক্ষা পদ্ধতি উন্নত করা।


  •  মুদালিয়ার কমিশনের মূল সুপারিশ:


 1. মাধ্যমিক শিক্ষার কাঠামো:

 মুদালিয়ার কমিশন 7 বছরের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার সুপারিশ করেছিল , যেমন : 

 A. মাধ্যমিক বিদ্যালয়ের 3 বছর (শ্রেণী 6-8)

 B. উচ্চ বিদ্যালয়ের 4 বছর (ক্লাস 9-12)


 এটি পরে কোঠারি কমিশন দ্বারা 10+2 সিস্টেমে পরিবর্তন করা হয়েছিল।


 2. পাঠ্যক্রম সংস্কার :

 একটি ভারসাম্যপূর্ণ এবং বৈচিত্র্যপূর্ণ পাঠ্যক্রম প্রস্তাবিত করা হয় : 

 A. মূল বিষয়: মাতৃভাষা, ইংরেজি, সামাজিক অধ্যয়ন, সাধারণ বিজ্ঞান, গণিত।

 B. ঐচ্ছিক বিষয়: বৃত্তিমূলক বিষয় যেমন কৃষি, বাণিজ্য, চারুকলা এবং কারিগরি শিক্ষা।

 C. নৈতিক ও নাগরিকত্ব শিক্ষা: মূল্যবোধ এবং সামাজিক দায়বদ্ধতা প্রচার করা।


 3. শিক্ষার বহুমুখীকরণ : 

 ছাত্রদের আগ্রহ এবং কর্মজীবনের চাহিদার উপর ভিত্তি করে বিভিন্ন স্ট্রীম চালু করা হয়েছে: 

 A. একাডেমিক স্ট্রিম: যারা উচ্চ শিক্ষা চালিয়ে যেতে চাই  তাদের জন্য।

B.  প্রযুক্তিগত প্রবাহ: প্রকৌশল এবং শিল্প দক্ষতার উপর দৃষ্টি নিবদ্ধ করা।

C. কৃষি প্রবাহ: কৃষি ও গ্রামীণ উন্নয়নে আগ্রহী শিক্ষার্থীদের জন্য।

 D. বাণিজ্যিক প্রবাহ: ব্যবসা, বাণিজ্য এবং বাণিজ্যে ক্যারিয়ারের জন্য।


 4. শিক্ষণ পদ্ধতি: 

তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক  শিক্ষাকে উৎসাহিত করা হয়েছে। এছাড়াও প্রকল্প-ভিত্তিক শিক্ষা, সমস্যা সমাধানের পদ্ধতি এবং বাস্তব-জীবনের প্রয়োগ। কর্মশালা এবং গ্রুপ আলোচনার মাধ্যমে সুপারিশকৃত কার্যকলাপ-ভিত্তিক শিক্ষা।


 5. পরীক্ষা এবং মূল্যায়ন :

 বাহ্যিক পরীক্ষার পাশাপাশি অভ্যন্তরীণ মূল্যায়নের ব্যবস্থা করা।শিক্ষার্থীদের উপর চাপ কমাতে চূড়ান্ত পরীক্ষার উপর জোর কমানোর সুপারিশ করা হয়েছে।ক্রমাগত মূল্যায়ন সিস্টেমের চালু করার কথা বলা হয়েছে।


 6. শিক্ষক প্রশিক্ষণ ও কল্যাণ : 

 শিক্ষকদের জন্য ভাল বেতন এবং কাজের অবস্থার জন্য সুপারিশ করা হয়েছে। শিক্ষকদের জন্য বৈজ্ঞানিক প্রশিক্ষণ পদ্ধতির উপর জোর দিয়েছেন। দক্ষতা বৃদ্ধির জন্য  ইন-সার্ভিস প্রশিক্ষণ প্রোগ্রামের সুপারিশ করা হয়েছে।


 7. গাইডেন্স এবং কাউন্সেলিং: 

 বিদ্যালয়ে বৃত্তিমূলক নির্দেশ দানের কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের উপযুক্ত শিক্ষা এবং কর্মজীবনের পথ বেছে নিতে সাহায্য করার জন্য ক্যারিয়ার কাউন্সেলর নিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে।


 8. অবকাঠামো উন্নয়ন: 

 এর সাথে সুসজ্জিত স্কুল নির্মাণের প্রস্তাবিত: 

 লাইব্রেরি ,ব্যবহারিক শিক্ষার জন্য বিজ্ঞান পরীক্ষাগার এবং কারিগরি প্রশিক্ষণের জন্য কর্মশালা। শারীরিক শিক্ষার জন্য খেলার মাঠের কথা বলা হয়েছে।


 9. জাতীয় সংহতি ও নৈতিক শিক্ষা :

 নৈতিক শিক্ষা ও সুনাগরিক হওয়ার জন্য পাঠ্যসূচিতে জাতীয় সংহতি, গণতন্ত্র এবং ভারতীয় সংস্কৃতির পাঠ অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়েছে।


  •  মুদালিয়ার কমিশনের প্রভাব :

ভারতে মাধ্যমিক শিক্ষার আধুনিকীকরনে প্রভাবিত করেছে। বিদ্যালয়ে বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার ভিত্তি স্থাপন করেন। কোঠারি কমিশনকে অনুপ্রাণিত করে , যা পরবর্তীতে 10+2+3 ব্যবস্থা চালু করে। রোট লার্নিং থেকে দক্ষতা ভিত্তিক শিক্ষায় ফোকাস স্থানান্তর করতে সাহায্য করেছে।

5 comments:

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...