শিক্ষা বিজ্ঞান
একাদশ শ্রেণি
চতুর্থ অধ্যায় : মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান
(Psychology and Educational Psychology)
8 Marks
1. মনোবিজ্ঞানের শব্দের বুৎপত্তিগত অর্থ লেখ। মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও। মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান এর মধ্যে পার্থক্য লেখ।
2. শিক্ষা মনোবিজ্ঞান কি ? শিক্ষা মনোবিজ্ঞানের প্রকৃতি আলোচনা করো।
3. শিক্ষা মনোবিজ্ঞানের পরিধি আলোচনা করো ।
অথবা.
4. শিক্ষাক্ষেত্রে শিক্ষামনোবিজ্ঞানের ভূমিকা আলোচনা করো।
সকলকে স্বাগত জানাই। এই ব্লগটি শিক্ষাবিজ্ঞান(EDUCATION) বিষয়ের একাদশ , দ্বাদশ শ্রেণী, শিক্ষাবিজ্ঞান(EDUCATION) অনার্স ও M.A IN EDUCATION (Regular/Distance) শিক্ষার্থীদের জন্য । SAMIR HALDER, EDUCATION (HONOURS), M.A IN EDUCATION(K.U),B.ED , D.EL.ED, NET , SET , TET QUALIFIED. M : 7501472223.
Saturday, 19 June 2021
একাদশ শ্রেণি - চতুর্থ অধ্যায় : মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান (Psychology and Educational Psychology)
একাদশ শ্রেণি - তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ(Forms of Education) শিক্ষাবিজ্ঞান
একাদশ শ্রেণি
শিক্ষাবিজ্ঞান
তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ
(Forms of Education)
8 Marks
1. নিয়ন্ত্রিত শিক্ষা বা প্রথাগত শিক্ষা (Formal Education) কাকে বলে ? নিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
2. অনিয়ন্ত্রিত শিক্ষা (Informal Education) কাকে বলে ? অনিয়ন্ত্রিত শিক্ষা ও প্রথাগত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অপ্রথাগত বা অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
3. প্রথাবহির্ভূত শিক্ষা (Non Formal Education) কাকে বলে ? প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাবহির্ভূত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
4. নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে বিদ্যালয়ের ভূমিকা বা কার্যাবলী আলোচনা করো।
5. অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করো। পরিবারের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
6. গণমাধ্যম কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা আলোচনা করো।
Friday, 18 June 2021
একাদশ শ্রেণি - দ্বিতীয় অধ্যায়ঃ শিক্ষার তাৎপর্যপূর্ণ উপাদানসমূহ (Significant Factors of Education) শিক্ষাবিজ্ঞান 8 Marks
একাদশ শ্রেণি
শিক্ষাবিজ্ঞান
দ্বিতীয় অধ্যায়ঃ শিক্ষার তাৎপর্যপূর্ণ উপাদানসমূহ
(Significant Factors of Education)
8 Marks
1. শিক্ষার উপাদান গুলি কয় প্রকার এবং কি কি ?
2. শিশুকেন্দ্রিক শিক্ষা কাকে বলে ? শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
3. পাঠক্রম এর সংজ্ঞা দাও । আধুনিক পাঠক্রমের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
4. পাঠক্রম রচনার মূল নীতিগুলি আলোচনা করো।
5. "পাঠক্রম" শব্দটির বুৎপত্তিগত অর্থ কি ? পাঠক্রম নির্ধারণের ক্ষেত্রে শিশুর কোন কোন চাহিদা ও ক্ষমতার উপর গুরুত্ব দেওয়া উচিত ?
6. সহপাঠক্রমিক কার্যাবলী কাকে বলে ? সহপাঠক্রমিক কার্যাবলীর শ্রেণীবিভাগ করো। সহপাঠক্রমিক কার্যাবলীর বৈশিষ্ট্য ও প্রয়োজনীয়তা/গুরুত্ব আলোচনা করো।
একাদশ শ্রেণী - প্রথম অধ্যায় - শিক্ষার ধারণা এবং লক্ষ্য (Concept and Aim of Education) শিক্ষাবিজ্ঞান (EDUCATION) 8 Marks
একাদশ শ্রেণী
শিক্ষাবিজ্ঞান (EDUCATION)
প্রথম অধ্যায় - শিক্ষার ধারণা এবং লক্ষ্য
(Concept and Aim of Education)
8 Marks
1. "শিক্ষা"(Education) শব্দের ব্যুৎপত্তিগত অর্থ আলোচনা করো।
3. শিক্ষার প্রধান লক্ষ্যগুলি কি কি ? শিক্ষার লক্ষ্যের প্রয়োজনীয়তা লেখো।
4. জীবনব্যাপী শিক্ষা (Lifelong Education) কি ? জীবনব্যাপী শিক্ষার বৈশিষ্ট্য ও প্রয়োজনীয়তা আলোচনা করো।
5. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য (Individualistic Aim of Education) বলতে কী বোঝায় ? শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের বৈশিষ্ট্য , সুবিধা ও অসুবিধা আলোচনা করো।
6. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য(Socialistic Aim of Education) বলতে কী বোঝায় ? শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা আলোচনা করো।
7. শিক্ষার লক্ষ্য জাতীয় উন্নয়ন (National Development) বলতে কী বোঝায় ? জাতীয় উন্নয়নে শিক্ষা কিভাবে সাহায্য করে ?
Monday, 7 June 2021
ভূষিষ্টক বা সংখ্যাগুরু মান (Mode) কাকে বলে ? ভুষিষ্টকের সুবিধা ও অসুবিধা আলোচনা করো। What is Mode ? Advantage and Disadvantages of Mode.
Mode
ভূষিষ্টক
কেন্দ্রীয় প্রবণতার অন্যতম গুরুত্বপূর্ণ পরিমাপ হল ভূষিষ্টক বা সংখ্যাগুরু মান। কোনো পরিসংখ্যা বন্টনের যে সংখ্যাটি সবথেকে বেশিবার থাকে, তাই হল ওই বন্টনের ভূষিষ্টক বা Mode .
Advantages of Mode :
ভুষিষ্টকের সুবিধা :
ভুষিষ্টকের সুবিধাগুলি হল -
1. গড় এবং মধ্যমানের তুলনায় খুব সহজেই ভূষিষ্টক(Mode) নির্ণয় করা যায়।
2. গড় এবং মধ্যমান এর তুলনায় ভূষিষ্টকের ব্যবহার সবচেয়ে বেশি। ব্যবসা এবং শিল্পক্ষেত্রে ব্যাপকভাবে Mode ব্যবহৃত হয়।
3. ভূষিষ্টকের মান স্কোর গুলির বিস্তৃতির ওপর নির্ভর করে না।
Disadvantages of Mode :
ভুষিষ্টকের অসুবিধা :
ভুষিষ্টকের অসুবিধাগুলি হল -
1. Mode বা ভুষিষ্টকের সংজ্ঞা যথাযথভাবে দেওয়া যায় না।
2. এটি নির্ণয় করতে প্রত্যেকটি স্কোর বিবেচিত হয় না।
3. কোনো একটি বিভাজনের ক্ষেত্রে ভুষিষ্টকের মানের অস্তিত্ব নাও থাকতে পারে।
4. গরম মধ্যমানের চেয়ে ভুষিষ্টকের নির্ভরযোগ্যতা সবচেয়ে কম।
5. পরিসংখ্যা বন্টনে একাধিকভুষিষ্টক থাকতে পারে।
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...
-
Laws of Learning : Thorndike শিখনের সূত্রাবলী : থর্নডাইক মনোবিজ্ঞানী থর্নডাইক তার শিখন কৌশল এর পদ্ধতি নিয়ে গবেষণার ভিত্তিতে কতগুলি সূত...
-
Difference between Classical Conditioning and Operent Conditioning প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য 1. প্রাচীন অনুবর্...
-
Trial and Error Learning প্রচেষ্টা ও ভুলের শিখন প্রাণী যখন কোন সমস্যার সম্মুখীন হয় তখন তার মধ্যে নিজের প্রচেষ্টায় ভুল বা অবাঞ্ছিত প্রতিক...