একাদশ শ্রেণি
শিক্ষাবিজ্ঞান
তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ
(Forms of Education)
8 Marks
1. নিয়ন্ত্রিত শিক্ষা বা প্রথাগত শিক্ষা (Formal Education) কাকে বলে ? নিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
2. অনিয়ন্ত্রিত শিক্ষা (Informal Education) কাকে বলে ? অনিয়ন্ত্রিত শিক্ষা ও প্রথাগত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অপ্রথাগত বা অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
3. প্রথাবহির্ভূত শিক্ষা (Non Formal Education) কাকে বলে ? প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাবহির্ভূত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
4. নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে বিদ্যালয়ের ভূমিকা বা কার্যাবলী আলোচনা করো।
5. অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করো। পরিবারের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
6. গণমাধ্যম কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা আলোচনা করো।
সকলকে স্বাগত জানাই। এই ব্লগটি শিক্ষাবিজ্ঞান(EDUCATION) বিষয়ের একাদশ , দ্বাদশ শ্রেণী, শিক্ষাবিজ্ঞান(EDUCATION) অনার্স ও M.A IN EDUCATION (Regular/Distance) শিক্ষার্থীদের জন্য । SAMIR HALDER, EDUCATION (HONOURS), M.A IN EDUCATION(K.U),B.ED , D.EL.ED, NET , SET , TET QUALIFIED. M : 7501472223.
Saturday, 19 June 2021
একাদশ শ্রেণি - তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ(Forms of Education) শিক্ষাবিজ্ঞান
Subscribe to:
Post Comments (Atom)
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...
-
Laws of Learning : Thorndike শিখনের সূত্রাবলী : থর্নডাইক মনোবিজ্ঞানী থর্নডাইক তার শিখন কৌশল এর পদ্ধতি নিয়ে গবেষণার ভিত্তিতে কতগুলি সূত...
-
Difference between Classical Conditioning and Operent Conditioning প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য 1. প্রাচীন অনুবর্...
-
Trial and Error Learning প্রচেষ্টা ও ভুলের শিখন প্রাণী যখন কোন সমস্যার সম্মুখীন হয় তখন তার মধ্যে নিজের প্রচেষ্টায় ভুল বা অবাঞ্ছিত প্রতিক...
No comments:
Post a Comment