Saturday, 19 June 2021

একাদশ শ্রেণি - তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ(Forms of Education) শিক্ষাবিজ্ঞান

একাদশ শ্রেণি 

 শিক্ষাবিজ্ঞান

 তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ 

(Forms of Education) 

   8 Marks 


1. নিয়ন্ত্রিত শিক্ষা বা প্রথাগত শিক্ষা (Formal Education) কাকে বলে ? নিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

2. অনিয়ন্ত্রিত শিক্ষা (Informal Education) কাকে বলে ? অনিয়ন্ত্রিত শিক্ষা ও প্রথাগত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অপ্রথাগত বা অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

3. প্রথাবহির্ভূত শিক্ষা (Non Formal Education) কাকে বলে ? প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাবহির্ভূত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো। 

4. নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে বিদ্যালয়ের ভূমিকা বা কার্যাবলী আলোচনা করো। 

5. অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করো। পরিবারের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

6. গণমাধ্যম কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা আলোচনা করো।


No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...