Operent Conditioning : Skinner
স্কিনারের সক্রিয় অনুবর্তন বা অপারেন্ট অনুবর্তন
মনোবিজ্ঞনী স্কিনারের মতে, আচরন দুই প্রকার - রেসপন্ডেন্ট এবং অপারেন্ট জাতীয় । যেসব আচরণের নির্দিষ্ট উদ্দীপক আছে , যেমন : লালা নিঃসরণের জন্য খাদ্য ,চোখের সংকোচনের জন্য উজ্জ্বল আলো ইত্যাদি রেসপন্ডেন্ট জাতীয় আচরণের অন্তর্ভুক্ত ।
আর যেসব আচরণের নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই , যে কোনো উদ্দীপকের সঙ্গে ওই আচরন ঘটাতে পারে তাকে অপারেন্ট জাতীয় আচরন বা অপারেন্ট অনুবর্তন (Operent Conditioning) বলে ।
স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষা
1935 সালে মনোবিজ্ঞানী স্কিনার "Science of Human Behaviour" নামে একটি পুস্তক প্রকাশ করেন, সেই পুস্তকে সক্রিয় অনুবর্তনের পরীক্ষা উল্লেখ করেন , সেটি হল -
সক্রিয় অনুবর্তনের পরীক্ষা চিত্র : স্কিনার বক্স
অপারেন্ট বা সক্রিয় অনুবর্তনের জন্য পরীক্ষা করতে স্কিনার নিজস্ব যন্ত্র বা পদ্ধতি ব্যবহার করেন। তিনি বিশেষ একটি বাক্স ব্যবহার করেছিলেন যা "স্কিনার বক্স"(Skinner's Box) নামে পরিচিত । এই বাক্সে একটি ট্রে আছে,যার মধ্যে ইলেকট্রিক বোতামের সাহায্যে খাদ্য সরবরাহ করার ব্যবস্থা থাকে।
সাবজেক্ট অর্থাৎ যার ওপর পরীক্ষা করা হবে তার জন্য একটি ক্ষুধার্ত ইদুরকে নেওয়া হয়।মূল পরীক্ষার জন্য ইদূরটিকে প্রস্তুত করার উদ্দেশে ট্রে তে খাবার রাখা হয়।মনে রাখতে হবে , এখানে বোতাম টিপে ট্রে - তে খাবার অন হয় নি । পরে ইদুরটিকে বাক্সে রাখা অবস্থায় বোতাম টিপে খাদ্য আনা হয়।
প্রথম বারে ট্রে তে খাদ্য আনার উদ্দেশ্য ছিল ইদুরটিকে ট্রে তে খাদ্য সরবরাহের সঙ্গে পরিচিত করা এবং দ্বিতীয় বারের উদ্দেশ্য ছিল স্কিনারের পরীক্ষা সম্পর্কে পরিচিত করানো ।
এরপরে ইদূরটিকে পুনরায় বাক্সে ঢুকিয়ে দেওয়া হয়। ইদুরটি ট্রের দিকে ছুটে যায় খাদ্য পাওয়ার আশায় । কিন্তু না পাওয়ায় নানা রকম সঞ্চলনমূলক আচরন করতে থাকে।হঠাৎ ইদুরটি বাক্সের মধ্যে অবস্থিত বোতামটির ওপর চাপ দিয়ে ফেলে এবং খাদ্যবস্তু ট্রে তে চলে আসে। এই পরীক্ষা বেশ কয়েকবার করার পর দেখা যায়, ইদুরটিকে বাক্সে রাখা মাত্র যথাস্থানে গিয়ে বোতাম টিপে খাদ্য নিয়ে আসে ।
এখানে বলা যায় যে, খাদ্যপ্রাপ্তি ইদুরকে প্রতিক্রিয়ার অর্থাৎ যথাস্থানে গিয়ে বোতাম চাপ দেওয়ার শক্তি বা রি - এনফর্স জোগায়, যা ইদুরটি শিখেছে। যেহেতু আচরণটি অর্থাৎ যথাস্থানে গিয়ে বোতাম চাপ দেওয়া যান্ত্রিকাবে বা ইন্সট্রুমেন্টাল পুরস্কার খাদ্যের সঙ্গে যুক্ত , তাই একে যান্ত্রিক শিখনও বলা হয়। এখানে আচরন ও শক্তিদাতা উদ্দীপক গুরুত্ত্বপূর্ণ ।
যদি খাদ্য বা শক্তিদায়ী উদ্দীপক বারবার দেওয়া না হয়, তাহলে আচরণটি বন্ধ হয়ে যাবে। শক্তিদায়ী উদ্দীপক এখানে ফিডব্যাকের কাজ করে , যা শিখনে বিশেষ গুরুত্ত্বপূর্ণ ।
সক্রিয় অনুবর্তনের সাংগঠনিক কাঠামো :
সক্রিয় অনুবর্তনের সাংগঠনিক কাঠামো চিত্র
No comments:
Post a Comment