Thursday, 27 May 2021

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান(Education) দ্বিতীয় অধ্যায় - শিখন কৌশল (Mechanisms of Learning)

 উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান(Education) 

 দ্বিতীয় অধ্যায় 

 শিখন কৌশল 

 Mechanisms of Learning 

8 Marks 



1. অনুবর্তন ( Conditioning ) কাকে বলে ? কয় প্রকার ও কি কি ? 

2. প্রাচীন অনুবর্তন ( Classical Conditioing ) কাকে বলে ? প্রাচীন অনুবর্তনের পরীক্ষা  আলোচনা করো।

3. প্রাচীন অনুবর্তনের বৈশিষ্ট্য লেখো। শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের ব্যবহার বা গুরুত্ব আলোচনা করো। 

4. সক্রিয় অনুবর্তন ( Operant Conditioning ) কাকে বলে ? সক্রিয় অনুবর্তনের পরীক্ষা লেখো। 

5. সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য লেখো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ব্যবহার বা গুরুত্ব আলোচনা করো। 

6. প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য আলোচনা করো । 

7. প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল কাকে বলে ? প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলের পরীক্ষা , বৈশিষ্ট্য ও শিক্ষাগত গুরুত্ব আলোচনা করো । 

8. থর্নডাইকের মতে , শিখনের সূত্রগুলি কয়প্রকর ও কি কি ? আলোচনা করো ।

9. অন্তর্দৃষ্ঠিমুলক শিখন কৌশল কাকে বলে ? এর পরীক্ষা , বৈশিষ্ট্য ও শিক্ষাক্ষেত্রে এর প্রয়োগ আলোচনা করো। 


No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...