Saturday, 19 June 2021

একাদশ শ্রেণি - পঞ্চম অধ্যায় : শিশুর বৃদ্ধি ও বিকাশ(Growth and Development of a Child) শিক্ষাবিজ্ঞান

 শিক্ষা বিজ্ঞান 

একাদশ শ্রেণি 

পঞ্চম অধ্যায় : শিশুর বৃদ্ধি ও বিকাশ 

(Growth and Development of a Child) 

8 Marks 


1. শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝায় ? বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য আলোচনা করো।

2. বিভিন্ন মনোবিদদের মতে মানব জীবন বিকাশের স্তর গুলির শ্রেণীবিভাগ আলোচনা করো। 

3. শৈশবকাল কাকে বলে ? শৈশবকালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো। 

3. বাল্যকাল কাকে বলে ? বাল্যকালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো ।

4. কৈশোর কালের সংজ্ঞা দাও । কৈশোর কালের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদা গুলি আলোচনা করো।

5. কৈশোর কালের চাহিদা পূরণে পিতা-মাতা ও বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকার ভূমিকা আলোচনা করো। 

6. প্রাক-প্রাথমিক শিক্ষা কাকে বলে ? প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য, প্রয়োজনীয়তা এবং শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে লেখ।

7. প্রাথমিক শিক্ষা কাকে বলে ? প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য, পাঠক্রম, শিক্ষার কাঠামো, সমস্যা ও সমাধানের উপায় গুলি সম্পর্কে আলোচনা করো।

8. মাধ্যমিক শিক্ষা কাকে বলে ? মাধ্যমিক শিক্ষার লক্ষ্য বা উদ্দেশ্য গুলি আলোচনা করো। মাধ্যমিক শিক্ষার পাঠক্রম, কাঠামো, সমস্যা ও সমাধানের উপায় গুলি সম্পর্কে আলোচনা করো।

একাদশ শ্রেণি - চতুর্থ অধ্যায় : মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান (Psychology and Educational Psychology)

 শিক্ষা বিজ্ঞান 

একাদশ শ্রেণি 

 চতুর্থ অধ্যায় : মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান 

 (Psychology and Educational Psychology) 

 8 Marks 


1. মনোবিজ্ঞানের শব্দের বুৎপত্তিগত অর্থ লেখ। মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও। মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞান এর মধ্যে পার্থক্য লেখ।

2. শিক্ষা মনোবিজ্ঞান কি ? শিক্ষা মনোবিজ্ঞানের প্রকৃতি আলোচনা করো।

3. শিক্ষা মনোবিজ্ঞানের পরিধি আলোচনা করো ।

 অথবা. 

4. শিক্ষাক্ষেত্রে শিক্ষামনোবিজ্ঞানের ভূমিকা আলোচনা করো।


একাদশ শ্রেণি - তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ(Forms of Education) শিক্ষাবিজ্ঞান

একাদশ শ্রেণি 

 শিক্ষাবিজ্ঞান

 তৃতীয় অধ্যায় : শিক্ষার বিভিন্ন রূপ 

(Forms of Education) 

   8 Marks 


1. নিয়ন্ত্রিত শিক্ষা বা প্রথাগত শিক্ষা (Formal Education) কাকে বলে ? নিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

2. অনিয়ন্ত্রিত শিক্ষা (Informal Education) কাকে বলে ? অনিয়ন্ত্রিত শিক্ষা ও প্রথাগত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অপ্রথাগত বা অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

3. প্রথাবহির্ভূত শিক্ষা (Non Formal Education) কাকে বলে ? প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । প্রথাবহির্ভূত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো। 

4. নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে বিদ্যালয়ের ভূমিকা বা কার্যাবলী আলোচনা করো। 

5. অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করো। পরিবারের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।

6. গণমাধ্যম কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা আলোচনা করো।


Friday, 18 June 2021

একাদশ শ্রেণি - দ্বিতীয় অধ্যায়ঃ শিক্ষার তাৎপর্যপূর্ণ উপাদানসমূহ (Significant Factors of Education) শিক্ষাবিজ্ঞান 8 Marks


একাদশ শ্রেণি 

 শিক্ষাবিজ্ঞান

 দ্বিতীয় অধ্যায়ঃ শিক্ষার তাৎপর্যপূর্ণ উপাদানসমূহ 

(Significant Factors of Education)

  8 Marks 


1. শিক্ষার উপাদান গুলি কয় প্রকার এবং কি কি ? 

2. শিশুকেন্দ্রিক শিক্ষা কাকে বলে ? শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। 

3. পাঠক্রম এর সংজ্ঞা দাও । আধুনিক পাঠক্রমের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

4. পাঠক্রম রচনার মূল নীতিগুলি আলোচনা করো।

5. "পাঠক্রম" শব্দটির বুৎপত্তিগত অর্থ কি ? পাঠক্রম নির্ধারণের ক্ষেত্রে শিশুর কোন কোন চাহিদা ও ক্ষমতার উপর গুরুত্ব দেওয়া উচিত ? 

6. সহপাঠক্রমিক কার্যাবলী কাকে বলে ? সহপাঠক্রমিক কার্যাবলীর শ্রেণীবিভাগ করো। সহপাঠক্রমিক কার্যাবলীর বৈশিষ্ট্য ও প্রয়োজনীয়তা/গুরুত্ব আলোচনা করো।

একাদশ শ্রেণী - প্রথম অধ্যায় - শিক্ষার ধারণা এবং লক্ষ্য (Concept and Aim of Education) শিক্ষাবিজ্ঞান (EDUCATION) 8 Marks

 একাদশ শ্রেণী 

শিক্ষাবিজ্ঞান (EDUCATION) 

প্রথম অধ্যায় - শিক্ষার ধারণা এবং লক্ষ্য  

(Concept and Aim of Education) 

8 Marks 


1. "শিক্ষা"(Education) শব্দের ব্যুৎপত্তিগত অর্থ আলোচনা করো। 

2. শিক্ষার ধারণা কয় প্রকার ও কী কী ? শিক্ষার সংকীর্ণ অর্থে ধারণা ও ব্যাপক অর্থে ধারণা কাকে বলে ? এদের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। 

3. শিক্ষার প্রধান লক্ষ্যগুলি কি কি ? শিক্ষার লক্ষ্যের প্রয়োজনীয়তা লেখো। 

4. জীবনব্যাপী শিক্ষা (Lifelong Education) কি ? জীবনব্যাপী শিক্ষার বৈশিষ্ট্য ও প্রয়োজনীয়তা আলোচনা করো। 

5. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য (Individualistic Aim of Education)  বলতে কী বোঝায় ? শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের বৈশিষ্ট্য , সুবিধা ও অসুবিধা আলোচনা করো। 

6. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য(Socialistic Aim of Education) বলতে কী বোঝায় ? শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা আলোচনা করো।

7. শিক্ষার লক্ষ্য জাতীয় উন্নয়ন (National Development) বলতে কী বোঝায় ? জাতীয় উন্নয়নে শিক্ষা কিভাবে সাহায্য করে ? 


মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...