Friday, 9 July 2021

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১ ( Child Education & Child Psychology ) OBJECTIVE QUESTIONS

 শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১ 

 ( Child Education & Child Psychology ) 

 OBJECTIVE QUESTIONS :


1. "Psychology" ( মনােবিজ্ঞান ) এটি কোন শব্দ ?
 উ : গ্রিক শব্দ । 

2. "Psychology" শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ কী ? 
উ :  "Psychology" শব্দটি এসেছে "Psyche" ও  "Logos" শব্দ দুটি থেকে। "Psyche" কথার অর্থ হল "আত্মা" এবং "Logos" কথার অর্থ "বিজ্ঞান"। অর্থাৎ আত্মার বিজ্ঞানই  "মনোবিজ্ঞান".

3. "Principles of Psychology " বইটির লেখক কে ? 
উ : উইলিয়াম জেমস । 

4. কে প্রথম মনােবিজ্ঞানের পরীক্ষাগার স্থাপন করেন এবং কোথায় ?
 উ : উইলিয়াম ভুণ্ড(Wundt) জার্মানির লাইপজিগ শহরে ।

 5. উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যকার বন্ধনকে কী বন্ধন বলে ?
 উ : S - R বন্ধন বা শিখন বলে ।

 6. কোন দার্শনিক প্রথম শিশুর ব্যক্তিত্ব বিকাশে গৃহের ভূমিকার কথা উল্লেখ করেন । 
উ : দার্শনিক ডেমােক্রিটাস । 

7.  কয়েকজন আচরণবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন ।
 উ : ম্যাকডুগাল , ওয়াটসন , স্কিনার , উডওয়ার্থ প্রমুখ ।

8. কয়েকজন প্রজ্ঞাবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন । 
উ : পিয়াজে , বুনার , আসুবেল প্রমুখ ।

 9. জ্ঞান , বােধ , প্রয়ােগ , দক্ষতা ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন প্রতিক্রিয়া পরিবর্তনকে কী বলা হয় ।
 উ : আচরণের পরিবর্তন বলা হয় ।

 10. কোন বিজ্ঞানী শিশুর বিকাশ অনুযায়ী শিক্ষা পরিকল্পনার কথা বলেন ? 
উ : বিজ্ঞানী রুশাে । 

11. বিজ্ঞানী রুশাের লেখা বইটির নাম কী ?
 উ : এমিল(Emile) । 

12. “ জন্মের সময় শিশুর মন থাকে পরিকল্পনার শ্লেটের মতাে ” —এই উক্তিটি কোন বিজ্ঞানীর ?
 উ : বিজ্ঞানী জন লক - এর ।

 13. ফ্রয়বেলের শিশুশিক্ষা পদ্ধতি কী নামে পরিচিত ? 
উ : কিণ্ডারগার্টেন নামে পরিচিত ।

 14. বিজ্ঞান ভিত্তিক শিক্ষামনােবিজ্ঞান কোন সময় থেকে শুরু হয় ?
 উ : অষ্টাদশ শতাব্দীর শেষভাগ থেকে শুরু হয় । 

15. কোন মনস্তত্ত্ববিদ প্রথম মুখি অভীক্ষা প্রস্তুত করেন 
উঃ মনস্তত্ত্ববিদ আলফ্রেড বিনে । 

16. শিক্ষা ও মনােবিজ্ঞানের সম্পর্ক কীরূপ ?
 উ : তাত্ত্বিক ও ব্যবহারিক ।

 17. শ্রেণিকক্ষে শিক্ষার্থীর আচরণ নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার দায়িত্ব কার উপর থাকে ? 
উ : শিক্ষক / শিক্ষিকা । 

18. মানুষের আচরণের পরিবর্তন আসে কীসের মাধ্যমে । 
উ : শিক্ষার মাধ্যমে ।

 19. শিক্ষা মনােবিজ্ঞানের প্রাথমিক উদ্দেশ্য কী ?
 উ : মানুষের আচরণ অনুশীলন করা ও তার যথাযথ তাৎপর্য নির্ণয় করা । 

20. শিক্ষা মনােবিজ্ঞান একজন ব্যক্তির কোন বয়সকাল পর্যন্ত বিকাশের ধারাকে অনুশীলন করে ?
 উ : ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়কালকে ।

 21. কোন অবস্থাগুলি শিখন প্রক্রিয়াকে ব্যাহত করে । 
উ : অবসাদ , একঘেয়েমি , বিরক্তিকর অবস্থা ।

 22. কোনও ইন্দ্রিয়কে উত্তেজিত করলে ক্ষণকালের জন্য যে ইমেজ সৃষ্টি হয় তার স্থায়িত্বকাল কত সময় ?
 উ : এক থেকে দুই সেকেণ্ড । 

23. প্রত্যেকটি সংবেদন স্তর কতগুলি তথ্য গ্রহণ করতে পারে ?
 উ : বহু সংখ্যক ।

 24. সংবেদন স্তরে তথ্যগুলি মূলত কোন প্রকার সংকেত হিসেবে থাকে ? 
 উ : ধ্বনি সংকেত হিসেবে থাকে । 

25. ক্ষণস্থায়ী স্মৃতির ধারণ ক্ষমতা বৃদ্ধি করার জন্য তথ্যগুলিকে দলবদ্ধভাবে সেখানে পাঠানাে হয় ; এই পদ্ধতিকে কী বলে ? 
উ : চাকিং ( Chunking ) বলে । 

26. বহু সংখ্যক অভিজ্ঞতাকে ধরে রাখার স্মৃতিকে কী বলা হয় ।
 উ : দীর্ঘস্থায়ী স্মৃতি (Long Term Memory) বলা হয় । 

27. " A child is a book , which the teacher is to learn from page to page . ' এই উক্তিটি কার ?
 উ : মনস্তত্ত্ববিদ রুশাের । 

28. কোন পদ্ধতি অবলম্বনে প্রত্যেক মানুষ তার নিজের মনে কী ঘটছে তা সােজাসুজি জানতে পারে ? 
উ : ব্যক্তি নির্ভর পর্যবেক্ষণ পদ্ধতি বা অন্তর্দর্শন দ্বারা । 

29. কোন পদ্ধতি অবলম্বনে অপরের মনকে জানা যায় ?
 উ : বস্তু নির্ভর বা নৈর্ব্যক্তিক পর্যবেক্ষণ দ্বারা ।

 30. শিশুর ধারণা সবসময় কোন বিষয়কে কেন্দ্র করে গড়ে ওঠে ?
 উ : মূর্ত বিষয়কে কেন্দ্র করে ।

No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...