শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১
( Child Education & Child Psychology )
OBJECTIVE QUESTIONS :
1. "Psychology" ( মনােবিজ্ঞান ) এটি কোন শব্দ ?উ : গ্রিক শব্দ ।2. "Psychology" শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ কী ?উ : "Psychology" শব্দটি এসেছে "Psyche" ও "Logos" শব্দ দুটি থেকে। "Psyche" কথার অর্থ হল "আত্মা" এবং "Logos" কথার অর্থ "বিজ্ঞান"। অর্থাৎ আত্মার বিজ্ঞানই "মনোবিজ্ঞান".3. "Principles of Psychology " বইটির লেখক কে ?উ : উইলিয়াম জেমস ।4. কে প্রথম মনােবিজ্ঞানের পরীক্ষাগার স্থাপন করেন এবং কোথায় ?উ : উইলিয়াম ভুণ্ড(Wundt) জার্মানির লাইপজিগ শহরে ।5. উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যকার বন্ধনকে কী বন্ধন বলে ?উ : S - R বন্ধন বা শিখন বলে ।6. কোন দার্শনিক প্রথম শিশুর ব্যক্তিত্ব বিকাশে গৃহের ভূমিকার কথা উল্লেখ করেন ।উ : দার্শনিক ডেমােক্রিটাস ।7. কয়েকজন আচরণবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন ।উ : ম্যাকডুগাল , ওয়াটসন , স্কিনার , উডওয়ার্থ প্রমুখ ।8. কয়েকজন প্রজ্ঞাবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন ।উ : পিয়াজে , বুনার , আসুবেল প্রমুখ ।9. জ্ঞান , বােধ , প্রয়ােগ , দক্ষতা ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন প্রতিক্রিয়া পরিবর্তনকে কী বলা হয় ।উ : আচরণের পরিবর্তন বলা হয় ।10. কোন বিজ্ঞানী শিশুর বিকাশ অনুযায়ী শিক্ষা পরিকল্পনার কথা বলেন ?উ : বিজ্ঞানী রুশাে ।11. বিজ্ঞানী রুশাের লেখা বইটির নাম কী ?উ : এমিল(Emile) ।12. “ জন্মের সময় শিশুর মন থাকে পরিকল্পনার শ্লেটের মতাে ” —এই উক্তিটি কোন বিজ্ঞানীর ?উ : বিজ্ঞানী জন লক - এর ।13. ফ্রয়বেলের শিশুশিক্ষা পদ্ধতি কী নামে পরিচিত ?উ : কিণ্ডারগার্টেন নামে পরিচিত ।14. বিজ্ঞান ভিত্তিক শিক্ষামনােবিজ্ঞান কোন সময় থেকে শুরু হয় ?উ : অষ্টাদশ শতাব্দীর শেষভাগ থেকে শুরু হয় ।15. কোন মনস্তত্ত্ববিদ প্রথম মুখি অভীক্ষা প্রস্তুত করেনউঃ মনস্তত্ত্ববিদ আলফ্রেড বিনে ।16. শিক্ষা ও মনােবিজ্ঞানের সম্পর্ক কীরূপ ?উ : তাত্ত্বিক ও ব্যবহারিক ।17. শ্রেণিকক্ষে শিক্ষার্থীর আচরণ নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার দায়িত্ব কার উপর থাকে ?উ : শিক্ষক / শিক্ষিকা ।18. মানুষের আচরণের পরিবর্তন আসে কীসের মাধ্যমে ।উ : শিক্ষার মাধ্যমে ।19. শিক্ষা মনােবিজ্ঞানের প্রাথমিক উদ্দেশ্য কী ?উ : মানুষের আচরণ অনুশীলন করা ও তার যথাযথ তাৎপর্য নির্ণয় করা ।20. শিক্ষা মনােবিজ্ঞান একজন ব্যক্তির কোন বয়সকাল পর্যন্ত বিকাশের ধারাকে অনুশীলন করে ?উ : ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়কালকে ।21. কোন অবস্থাগুলি শিখন প্রক্রিয়াকে ব্যাহত করে ।উ : অবসাদ , একঘেয়েমি , বিরক্তিকর অবস্থা ।22. কোনও ইন্দ্রিয়কে উত্তেজিত করলে ক্ষণকালের জন্য যে ইমেজ সৃষ্টি হয় তার স্থায়িত্বকাল কত সময় ?উ : এক থেকে দুই সেকেণ্ড ।23. প্রত্যেকটি সংবেদন স্তর কতগুলি তথ্য গ্রহণ করতে পারে ?উ : বহু সংখ্যক ।24. সংবেদন স্তরে তথ্যগুলি মূলত কোন প্রকার সংকেত হিসেবে থাকে ?উ : ধ্বনি সংকেত হিসেবে থাকে ।25. ক্ষণস্থায়ী স্মৃতির ধারণ ক্ষমতা বৃদ্ধি করার জন্য তথ্যগুলিকে দলবদ্ধভাবে সেখানে পাঠানাে হয় ; এই পদ্ধতিকে কী বলে ?উ : চাকিং ( Chunking ) বলে ।26. বহু সংখ্যক অভিজ্ঞতাকে ধরে রাখার স্মৃতিকে কী বলা হয় ।উ : দীর্ঘস্থায়ী স্মৃতি (Long Term Memory) বলা হয় ।27. " A child is a book , which the teacher is to learn from page to page . ' এই উক্তিটি কার ?উ : মনস্তত্ত্ববিদ রুশাের ।28. কোন পদ্ধতি অবলম্বনে প্রত্যেক মানুষ তার নিজের মনে কী ঘটছে তা সােজাসুজি জানতে পারে ?উ : ব্যক্তি নির্ভর পর্যবেক্ষণ পদ্ধতি বা অন্তর্দর্শন দ্বারা ।29. কোন পদ্ধতি অবলম্বনে অপরের মনকে জানা যায় ?উ : বস্তু নির্ভর বা নৈর্ব্যক্তিক পর্যবেক্ষণ দ্বারা ।30. শিশুর ধারণা সবসময় কোন বিষয়কে কেন্দ্র করে গড়ে ওঠে ?উ : মূর্ত বিষয়কে কেন্দ্র করে ।
সকলকে স্বাগত জানাই। এই ব্লগটি শিক্ষাবিজ্ঞান(EDUCATION) বিষয়ের একাদশ , দ্বাদশ শ্রেণী, শিক্ষাবিজ্ঞান(EDUCATION) অনার্স ও M.A IN EDUCATION (Regular/Distance) শিক্ষার্থীদের জন্য । SAMIR HALDER, EDUCATION (HONOURS), M.A IN EDUCATION(K.U),B.ED , D.EL.ED, NET , SET , TET QUALIFIED. M : 7501472223.
Friday, 9 July 2021
শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১ ( Child Education & Child Psychology ) OBJECTIVE QUESTIONS
Subscribe to:
Post Comments (Atom)
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)
মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...
-
Laws of Learning : Thorndike শিখনের সূত্রাবলী : থর্নডাইক মনোবিজ্ঞানী থর্নডাইক তার শিখন কৌশল এর পদ্ধতি নিয়ে গবেষণার ভিত্তিতে কতগুলি সূত...
-
Trial and Error Learning প্রচেষ্টা ও ভুলের শিখন প্রাণী যখন কোন সমস্যার সম্মুখীন হয় তখন তার মধ্যে নিজের প্রচেষ্টায় ভুল বা অবাঞ্ছিত প্রতিক...
-
Difference between Classical Conditioning and Operent Conditioning প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য 1. প্রাচীন অনুবর্...
No comments:
Post a Comment