Monday, 31 May 2021

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান(Education) - প্রথম অধ্যায় - শিখন - SAQ Questions and Answers

 উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান(Education)

 প্রথম অধ্যায় - শিখন  

SAQ Questions and Answers 

প্রতিটি প্রশ্নের মান - 1 


1. শিখন (Learning) কাকে বলে ? 

উত্তর : যে মানসিক প্রক্রিয়ার দ্বারা অতীত অভিজ্ঞতা ও প্রশিক্ষণের প্রভাবে আচরন ধারার পরিবর্তন হয়,তাকেই শিখন (Learning) বলে।

2. শিখনের দুটি বৈশিষ্ট্য লেখো ।

উত্তর : A. শিখনের ফলে ব্যাক্তির আচরণের পরিবর্তন ঘটে । 

B. শিখন অনুশীলন সাপেক্ষ ও প্রশিক্ষণলব্ধ প্রক্রিয়া । 

3. শিখনের যেকোনো দুটি উপাদানের নাম লেখো।

উত্তর : পরিনমণ ও প্রেষণা । 

4. পরিণমন (Maturation) কি ? 

উত্তর : যে জৈবিক প্রক্রিয়ার দ্বারা ব্যাক্তির সহজাত সম্ভাবনাগুলির স্বাভাবিক বিকাশের ফলে ব্যাক্তির গুণগত ও পরিমাণগত পরিবর্তন ঘটে , তাকেই পরিনমন(Maturation) বলে ।

5. পরিণমনের দুটি বৈশিষ্ট্য লেখো ।

উত্তর : A. পরিণমন সহজাত ও সর্বজনীন প্রক্রিয়া।

  B. পরিণমন জৈবিক বিকাশের প্রক্রিয়া।

6. প্রেষণা (Motivation) কি ? 

ব্যাক্তির বিভিন্ন ধরনের চাহিদা পরিতৃপ্তির জন্য যে পরিবর্তনশীল প্রক্রিয়া তার আচরন ধারাকে সতত নিয়ন্ত্রণ করে ও লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে তাকেই প্রেষণা (Motivation) বলে । 

7. প্রেষণার স্তর/ধাপ গুলি কি কি ? 

উত্তর : A. অভাববোধ বা চাহিদা B. তাড়না , C. সহায়ক আচরন , D. লক্ষ্য বা উদ্দেশ্য ।

8. স্মৃতি কি ? 

উত্তর : যে মানসিক প্রক্রিয়ার দ্বারা অতীতে শেখা বিষয়বস্তু মনে রাখা এবং প্রয়োজনমতো তা স্মরণ করাকেই স্মৃতি বলা হয়।

9. স্মৃতির কয়টি স্তর এবং কি কি ? 

উত্তর : স্মৃতির চারটি স্তর । যথা - 1. অভিজ্ঞতা অর্জন 2.  সংরক্ষণ বা ধারণ  3. পুনরুদ্রেক 4.  প্রত্যাভিজ্ঞা ।

10. " পুনরুদ্রেক" শব্দের অর্থ কি ?

উত্তর : "পুনরুদ্রেক" শব্দের অর্থ হল "মনে করা"। 

11. "প্রত্যাভিজ্ঞা" শব্দের অর্থ কি ? 

উত্তর : "প্রত্যাভিজ্ঞা" শব্দের অর্থ হল "চিনে নেওয়া" । 

12. প্রেষণার একটি বৈশিষ্ট্য লেখ ।

উত্তর : প্রেষণার একটি বৈশিষ্ট্য হলো প্রেষণা একটি মানসিক প্রক্রিয়া যা ব্যক্তির উদ্দেশ্যমুখী আচরণের পরিবর্তন ঘটায় । 

13. মনোযোগ (Attention) কাকে বলে ?

উত্তর : যে মানসিক প্রক্রিয়ার দ্বারা বহু উদ্দীপকের মধ্যে থেকে বিশেষ একটি উদ্দীপককে নির্বাচন করা হয় তাকেই মনোযোগ বলে অর্থাৎ মনোযোগ হল এক নির্বাচনধর্মী প্রক্রিয়া । 

14. মনোযোগ কয় প্রকার ও কি কি ? 

উত্তর : মনোযোগ দুই প্রকার ।

        যথা - A. ইচ্ছা নিরপেক্ষ মনোযোগ 

                 B. ইচ্ছা প্রণোদিত মনোযোগ । 

15. মনোযোগের নির্ধারক বলতে কী বোঝায় ? 

উত্তর : যেসব শর্তের দ্বারা আমরা কোন বস্তু কিংবা কোনো উদ্দীপক নির্বাচন করতে পারি তাকে মনোযোগের নির্ধারক বলে।

16. মনোযোগের নির্ধারক বা শর্ত গুলি কয় প্রকার ? কি কি ?

উত্তর : মনোযোগের নির্ধারক বা শর্ত গুলি সাধারণত তিন প্রকার।

   যথা - A. বস্তুগত নির্ধারক 

             B. ব্যক্তিগত নির্ধারক এবং 

             C. শারীরিক বা দৈহিক নির্ধারক বা শর্ত।

17. মনোযোগ এর দুটি বস্তুগত নির্ধারকের নাম লেখ।

উত্তর : রং , বিস্তৃতি , তীব্রতা ইত্যাদি।

18. মনোযোগের দুটি ব্যক্তিগত নির্ধারক এর নাম লেখ।

 উত্তর : মেজাজও তীব্রতা ।

19. দ্বি - উপাদান তত্ত্বের (TWO FACTORS THEORY) প্রবক্তা কে ? 

উত্তর : ব্রিটিশ মনোবিজ্ঞানী চার্লস স্পিয়ারম্যান । 

20. মনোবিজ্ঞানী স্পিয়ারম্যান প্রদত্ত উপাদান দুটি কি কি ? 

উত্তর :           1. "সাধারণ মানসিক ক্ষমতা" বা "G - উপাদান", 

                         2. "বিশেষ মানসিক ক্ষমতা" বা "S - উপাদান" ।

21. স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি কত সালে প্রকাশিত হয় ? 

উত্তর : 1904 সালে প্রকাশিত হয়। 

22. স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি প্রথম কোথায় কি নামে প্রকাশিত হয় ? 

উত্তর : স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি "AMERICAN JOURNAL      OF     PSYCHOLOGY - তে, "GENERAL INTELLIGENCE OBJECTIVELY DETERMINED AND MEASURED" - নামে একটি প্রবন্ধে প্রকাশিত হয় ।

23. সাধারণ মানসিক ক্ষমতা বা G উপাদানের একটি বৈশিষ্ট্য লেখ।

উত্তর: সাধারণ মানুষের ক্ষমতা হল সহজাত এবং সর্বজনীন।

24. বিশেষ মানসিক ক্ষমতা বা S উপাদানের একটি বৈশিষ্ট্য লেখ । 

উত্তর : বিশেষ মানসিক ক্ষমতা সংখ্যায় অনেক এবং অনুশীলন সাপেক্ষ ।

25. সহগতি (CORRELATION) বলতে কী বোঝায় ? 

উত্তর: রাশি বিজ্ঞানের ভাষায় দুটি চলকের পারস্পরিক সম্পর্কের প্রকৃতি নির্ধারণ এবং সংক্ষিপ্ত আকারে তার প্রকাশকে সহগতি বলে । 

26. সহগতি কয় প্রকার ও কি কি ? 

উত্তর : সহগতি তিন প্রকার। যথা - 

      A. ধনাত্মক সহগতি (Positive Correlation).

      B.  ঋণাত্মক সহগতি (Negative Correlation).

      C. শূন্য সহগতি ( Zero Correlation ).

27.  সহগতির সহগাঙ্ক কাকে বলে ? 

উত্তর : রাশিবিজ্ঞানে সহগতির পরিমাপ করার জন্য যে পদ্ধতি তা-ই হল সহগতির সহগাঙ্ক । 

28. "বহু উপাদান তত্ত্ব" বা "দলগত উপাদান তত্ত্ব" -এর প্রবক্তা কে ? 

উত্তর : বহু উপাদান তত্ত্ব বা দলগত উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন আমেরিকান         মনোবিজ্ঞানী থার্সটন ।

29. "তরল বুদ্ধি" ও "কেলাসিত বুদ্ধি" - এর কথা কে বলেছেন ? 

উত্তর : বিজ্ঞানী ক্যাটেল "তরল বুদ্ধি" ও "কেলাসিত বুদ্ধি" - এর কথা বলেছেন। 

30. "C - বুদ্ধি" - এর কথা কে বলেছেন ? 

উত্তর : মনোবিজ্ঞানী ভার্ণন "C - বুদ্ধি" - এর কথা বলেছেন ।

31. মনোবিজ্ঞানী থর্নডাইক কি কি বুদ্ধির কথা বলেছেন ? 

উত্তর : মনোবিজ্ঞানী থর্নডাইক তিন প্রকার বুদ্ধির কথা বলেছেন।

            যথা - a. মূর্ত বুদ্ধি , b. বিমূর্ত বুদ্ধি , c. সামাজিক বুদ্ধি । 

32. "কেলাসিত বুদ্ধি" এর কথা কে বলেছেন ? 

উত্তর : মনোবিজ্ঞানী ক্যাটেল কেলাসিত বুদ্ধির কথা বলেছেন।

33. বুদ্ধি কাকে বলে ?

উত্তর : "The Capacity to Acquire and Apply Knowledge" অর্থাৎ জ্ঞান অর্জন ও প্রয়োগ করার ক্ষমতাই হল বুদ্ধি । 

34. বুদ্ধাংক কি ? 

উত্তর : বিজ্ঞান ভিত্তিক ভাবে শিক্ষার্থীর সাধারণ বয়স ও মানসিক বয়সের অনুপাত পরিমাপের পদ্ধতি হল বুদ্ধাঙ্ক ।

35. বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখ ।

উত্তর : বুদ্ধির একটি বৈশিষ্ট্য হল - শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তার বুদ্ধির বিকাশ ঘটে । 

36. মনোবিজ্ঞানী ফ্রয়েডের মতে মনের কয়টি স্তর এবং কি কি ? 

উত্তর : মনোবিজ্ঞানী ফ্রয়েডের মতে মনের তিনটি স্তর । যথা - 

                   a. চেতন মন , 

                    b. প্রাকচেতন মন , 

                      c. অবচেতন মন । 

37. আগ্রহের একটি বৈশিষ্ট্য লেখ । 

উত্তর : আগ্রহ মূলত চাহিদা ও অভিজ্ঞতার উপর নির্ভরশীল এবং আগ্রহ শিশু বা ব্যক্তির বয়স বৃদ্ধির সাথে সাথে বিকাশ ঘটে যা আগ্রহের একটি বৈশিষ্ট্য। 

38. "The Nature of Intelligence"  বইটির রচয়িতা কে ? 

উত্তর : "The Nature of Intelligence"  বইটির রচয়িতা হলেন মনোবিজ্ঞানী থার্সটন ।

39. "Abilities of Man" বইটির লেখক কে ? 

উত্তর :  "Abilities of Man" বইটির লেখক হলেন মনোবিজ্ঞানী স্পিয়ারম্যান ।

40. "Theory of Intelligence" বইটির লেখক কে ? 

উত্তর : "Theory of Intelligence" বইটির লেখক হলেন মনোবিজ্ঞানী গার্ডনার । 


4 comments:

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...