Thursday, 27 May 2021

প্রাচীন অনুবর্তন (Classical Conditioning) কাকে বলে ? প্রাচীন অনুবর্তনের পরীক্ষা লেখো ।Definition of classical conditioning. Experiments of classical conditioning.

 Classical Conditioning 

প্রাচীন অনুবর্তন 

রাশিয়ান শারীরতত্ববিদ আইভান প্যাভলভ (Ivan Pavlov) প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা। এই তত্ত্ব শারীরবৃত্তীয় ব্যাখ্যার উপর প্রতিষ্ঠিত । 

What is Classical Conditioning ?

 প্রাচীন অনুবর্তন কাকে বলে ? 

যদি কোনো স্বাভাবিক উদ্দীপকের সঙ্গে বা ঠিক পূর্বে একটি কৃত্রিম বা বিকল্প উদ্দীপক বারবার উপস্থাপন করা হয়, তবে ওই স্বাভাবিক উদ্দীপকটি কৃত্রিম উদ্দীপকের সঙ্গে যুক্ত হবে এবং স্বাভাবিক উদ্দীপক যে প্রতিক্রিয়া সৃষ্টি করে, কৃত্রিম উদ্দীপকটিও সেই প্রতিক্রিয়া ঘটাবে । একেই প্রাচীন অনুবর্তন ( Classical Conditioning) বা "S - Type" অনুবর্তন বা " প্যাভলভীয় অনুবর্তন " বা " সাপেক্ষীকরন " বলে । 


 Experiment of Classical Conditioning : Pavlov 

 প্রাচীন অনুবর্তনের পরীক্ষা : প্যাভলভ 


 প্যাভলভের অনুবর্তন - সংক্রান্ত বিভিন্ন পরীক্ষার মধ্যে কুকুরের লালাক্ষরণ সম্পর্কিত পরীক্ষাটি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। যার দ্বারা বোঝা যায় কিভাবে প্রাণীর মধ্যে অভ্যাস তৈরি করা যায়। তবে পরীক্ষাটি দেখে নেওয়া যাক - 



 কুকুরের লালাক্ষরণ সম্পর্কিত পরীক্ষার  চিত্র 

       একটি ক্ষুধার্ত কুকুরের সামনে কিছু খাবার দেওয়া হল, দেখা গেল কুকুরটির লালাক্ষরণ হচ্ছে । লালাক্ষরণ হল চোখের সামনে খাদ্যবস্তুকে দেখার স্বাভাবিক প্রতিক্রিয়া। তিনি লালাক্ষরণের পরিমাণ পরিমাপেরও ব্যবস্থা করেছিলেন ।

         এরপর প্রতিদিন এই পরীক্ষামূলক পরিস্থিতিতে কুকুরের সামনে খাবার দেওয়ার আগে কুকুরটিকে সচেতন করার জন্য ঘণ্টার শব্দ শোনানো হয় । ঘণ্টার শব্দ শেষ হওয়ার আগেই খাদ্যবস্তু দেওয়া হয়। কিছুদিন এইভাবে পুনরাবৃত্তি করার পর দেখা গেল, ঘণ্টাধ্বনি শোনামাত্র কুকুরটির লালাক্ষরণ হচ্ছে । প্রকৃতপক্ষে , ঘণ্টার শব্দের সঙ্গে লালাক্ষরনের কোনো সম্পর্ক নেই।

          ঘণ্টার শব্দের স্বাভাবিক প্রতিক্রিয়া হল সজাগভাব । তাই প্রথম ঘণ্টাধ্বনি শোনামাত্র কুকুরটির মধ্যে সজাগভাব দেখা গিয়েছিল । কিন্তু পরীক্ষাটির পুনরাবৃত্তি করার ফলে ঘণ্টাধ্বনি উদ্দীপকের সঙ্গে লালাক্ষরণ যুক্ত হল। ঘণ্টাধ্বনি উদ্দীপক হিসেবে খাদ্যকে প্রতিস্থাপন করে লালাক্ষরনের প্রতিক্রিয়া ঘটাল । একেই প্যাভলভ বলেন "অনুবর্তিত আবর্তক্রিয়া" ( Conditional Reflex Action )। বর্তমানে একে "অনুবর্তিত প্রতিক্রিয়া" (Conditioned Response) বলা হয়।

প্রাচীন অনুবর্তন পরীক্ষাটির সাংগঠনিক কাঠামো : 

প্রাচীন অনুবর্তন পরীক্ষাটির সাংগঠনিক কাঠামোর  চিত্র

     খাদ্যবস্তু যখন লালাক্ষরন ঘটায় তখন লালাক্ষরন স্বাভাবিক প্রতিক্রিয়া। কিন্তু এই পরীক্ষায় যখন ঘণ্টাধ্বনি লালাক্ষরন ঘঠায় তখন লালাক্ষরন হল "অনুবর্তিত প্রতিক্রিয়া" এবং ঘণ্টাধ্বনি হল "অনুবর্তিত উদ্দীপক" ।




Tuesday, 25 May 2021

উচ্চমাধ্যমিক(H.S) শিক্ষাবিজ্ঞান(Education) প্রথম অধ্যায়- শিখন MCQ Questions and Answers

 প্রথম অধ্যায় 

শিখন 

Set - 1 

MCQ questions and answers 

( প্রতিটি প্রশ্নের মান - 1 ) 


1. শিখন একটি - 

A. জন্মগত 

B.স্থিতিশীল 

C. অর্জিত 

D. দ্বি - মুখী প্রক্রিয়া ।

উত্তর : অর্জিত প্রক্রিয়া ।

2." উদ্দিপক ও প্রতিক্রিয়ার মধ্যে যথাযথ সংযোগ স্থাপনই হল শিখন" - এ কথা কে বলেছেন ? 

A. ড্রেভার 

B. ম্যাকডুগাল 

C. হিলগার্ড 

D. থর্নডাইক ।

উত্তর : থর্নডাইক।

3.মনোবিদ গ্যাগনি  শিখনের কয়টি শ্রেণীর কথা বলেছেন?

A. 5 টি 

B. 6 টি 

C. 7 টি 

D. 8 টি ।

উত্তর : 8 টি 

4. গ্যাগনির মতে শিখনের প্রথম স্তরটি হল - 

A. ধারণার শিখন 

B. উদ্দীপক ও প্রতিক্রিয়ার শিখন 

C. বাচনিক শিখন 

D.  সংকেতমূলক শিখন 

উত্তর : সংকেতমূলক শিখন । 

5. " স্বকীয় ও অন্তর্জাত বৃদ্ধিই হল পরিনমণ " - এ কথা কে বলেছেন ? 

A. ম্যাকগিয়ক 

B. কলেশনিক 

C. গেসেল 

D. স্কিনার 

উত্তর : গেসেল ।

6. মনোবিদ ম্যাকডুগাল বলেছেন, _______ হল সুপ্ত মনোযোগ ।

A. প্রেষণা 

B. বুদ্ধি 

C. আগ্রহ 

D. শিখন 

উত্তর : আগ্রহ ।

7. পরিনমণ এক ধরনের -  

A. স্বাভাবিক প্রক্রিয়া 

B. আদেশ নির্ভর প্রক্রিয়া 

C. সামাজিক প্রক্রিয়া 

D. শর্তনির্ভর প্রক্রিয়া 

উত্তর : স্বাভাবিক প্রক্রিয়া 

8. শিখনের প্রথম স্তর হল - 

A. অভিজ্ঞতা অর্জন 

B. সংরক্ষণ 

C. পুনরুদ্রেক 

D. প্রত্যভিজ্ঞা  

উত্তর : অভিজ্ঞতা অর্জন ।

9. " পুনরুদ্রেক " কথাটির অর্থ হল - 

A. স্মরণ করা / মনে করা 

B. ভুলে যাওয়া 

C. আগ্রহ 

D. বুদ্ধি 

উত্তর : স্মরণ করা / মনে করা 

10. " প্রত্যভিজ্ঞা " শব্দের অর্থ হল - 

A. স্মরণ করা / মনে করা 

B. ভুলে যাওয়া 

C. চিনে নেওয়া 

D. বুদ্ধি 

উত্তর : চিনে নেওয়া ।

11. নীচের কোনটি জৈবিক প্রেষণা

A. তৃষ্ণা 

B. আত্মপ্রকাশ 

C. নিরাপত্তা 

D. ভালোবাসা 

উত্তর : তৃষ্ণা 

12. নীচের কোনটি সামাজিক প্রেষণা

A. তৃষ্ণা 

B. আত্মপ্রকাশ 

C. নিরাপত্তা 

D. ভালোবাসা 

উত্তর : নিরাপত্তা ।

13. নীচের কোনটি ব্যক্তিগত প্রেষণা

A. তৃষ্ণা 

B. আত্মপ্রকাশ 

C. নিরাপত্তা 

D. ভালোবাসা 

উত্তর : আত্মপ্রকাশ ।

14. নীচের কোনটি মনোযোগের বস্তুগত নির্ধারক

A. তীব্রতা 

B. আগ্রহ 

C. প্রক্ষোভ 

D. মেজাজ 

উত্তর : তীব্রতা ।

15. নীচের কোনটি মনোযোগের ব্যক্তিগত নির্ধারক ?

A. গতিশীলতা 

B. স্থায়িত্ব 

C. সেন্টিমেন্ট 

D. নতুনত্ব 

উত্তর : সেন্টিমেন্ট ।

16. স্পিয়ারম্যানের " দ্বি - উপাদান তত্ত্ব " কত সালে প্রকাশিত হয় ? 

A. 1902 

B. 1904 

C. 1900 

D. 1906 

উত্তর : 1904 সালে ।

17. রাশিবিজ্ঞানে সহগতি কয় প্রকার ?

A. 3 

B. 4 

C. 5 

D . 6 

উত্তর : 3 প্রকার ।

18. " The Nature of Intelligence " বইটির রচয়িতা হলেন - 

A. স্পিয়ারম্যান 

B. প্যাভলভ 

C. থার্স্টোন 

D. স্কিনার 

উত্তর : থার্স্টোন ।

19. " Abilities of Man " বইটি লিখেছেন - 

A. স্পিয়ারম্যান 

B. প্যাভলভ 

C. থার্স্টোন 

D. স্কিনার 

উত্তর : স্পিয়ারম্যান । 

20. থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বতে " স্মৃতির উপাদান " - কে সূচিত করা হয় - 

A. P দ্বারা 

B. S দ্বারা 

C. M দ্বারা 

D. V দ্বারা 

উত্তর : M দ্বারা ।

থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব আলোচনা করো।Thurstone's Multiple Factor Theory .

Multiple Factor Theory : Thurstone

 দলগত উপাদান তত্ত্ব : থার্স্টোন 


মনোবিজ্ঞানী স্পিয়ারম্যান বলেন, যে কোনো বৌদ্ধিক কাজে দুই ধরনের মানসিক ক্ষমতার প্রয়োজন হয়। যথা: একটি সাধারণ মানসিক উপাদান বা G উপাদান এবং অন্যটি বিশেষ মানসিক ক্ষমতা বা S উপাদান ।

            ঠিক তেমনই মার্কিন মনোবিজ্ঞানী L.L.Thurstone বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করার পর তিনি বলেন , বুদ্ধি সাতটি প্রাথমিক মানসিক উপাদান দ্বারা গঠিত । এই উপাদানগুলি মৌলিক ও পরস্পর নিরপেক্ষ। এদের একত্রে  থার্স্টোনের " দলগত উপাদান তত্ত্ব " বলা হয়। এই সাতটি প্রাথমিক মানসিক উপাদানগুলি হল - 


1. সংখ্যাগত উপাদান ( N ) : দ্রুত এবং সঠিকভাবে সংখ্যা ব্যবহারের ক্ষমতা ।

2. বাচনিক উপাদান ( V ) : ভাষা বোঝা ও সঠিক সাবলীলভাবে ভাষা ব্যবহারের ক্ষমতা ।

3. স্থান - প্রত্যক্ষণের ক্ষমতা ( S ) : সঠিক স্থান সম্পর্কে চিন্তা ভাবনা করার ক্ষমতা অর্জন ।

4. স্মৃতি ( M ) : দ্রুত মুখস্থ করা এবং প্রয়োজনমত তা মনে করা বা চেনার ক্ষমতা ।

5. যুক্তি নির্ণয়ের ক্ষমতা ( R ) : কোনো কাজের সাথে নিয়ম - নীতি বা সূত্র আবিষ্কার করা ও কাজ সম্পন্ন করার ক্ষমতা ।

6. শব্দ ব্যবহারের ক্ষমতা ( W ) : দ্রুত এবং সঠিকভাবে উপযুক্ত শব্দ ব্যবহারের ক্ষমতা।

7. প্রত্যক্ষনের উপাদান ( P ) : দ্রুত এবং সঠিকভাবে সামগ্রিক পরিস্থিতি প্ৰত্যক্ষণের ক্ষমতা ।

            কোনো বৌদ্ধিক কাজে যত বেশি পরিমাণে প্রাথমিক মানসিক উপাদান থাকবে সেই কাজটি তত তাৎপর্যপূর্ণ হবে। এক বা একাধিক মানসিক উপাদানগুলি দ্বারা কোনো কাজ সম্পন্ন করা হয় তাই একে " দলগত উপাদান তত্ত্ব " বলা হয়। 

 চিত্রসহ থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব ব্যাখ্যা : 

থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব  চিত্র


থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বটিকে উপরের চিত্রে রূপ দেওয়া যায় - 

               ক , খ , গ তিনটি বৌদ্ধিক কাজ। 

ক কাজে প্রয়োজন হয় সংখ্যাগত উপাদান ( N ) ,  স্থান - প্রত্যক্ষণের ক্ষমতা ( S ) , প্রত্যক্ষনের উপাদান ( P )।

খ কাজে প্রয়োজন হয় বাচনিক উপাদান ( V ) , প্রত্যক্ষনের উপাদান ( P ) , যুক্তি নির্ণয়ের ক্ষমতা ( R ) , স্মৃতি ( M ) ।

গ কাজে প্রয়োজন হয় 3. স্থান - প্রত্যক্ষণের ক্ষমতা ( S ) ,  শব্দ ব্যবহারের ক্ষমতা ( W ) ।

          এখানে এই তিনটি বৌদ্ধিক কাজের মধ্যে যে কাজটিতে সব থেকে বেশি বৌদ্ধিক উপাদানের ব্যবহার করা হয়েছে, সেটা ততবেশি গুরুত্বপূর্ণ এবং তাদের মধ্যে ততবেশি সহ সম্পর্ক থাকবে ।

Monday, 24 May 2021

Two Factor Theory: Spearman "স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্ব" আলোচনা করো।

  Two Factor Theory : Spearman 

 দ্বি - উপাদান তত্ত্ব - স্পিয়ারম্যান 


ব্রিটিশ মনোবিজ্ঞানী চার্লস স্পিয়ারম্যান 1904 সালে সম্পূর্ণ গণিত নির্ভর মানসিক ক্ষমতার তাত্ত্বিক ব্যাখ্যা দেন । "American Journal of Psychology"- তে General Objectively Determined and Measured" - নামে একটি প্রবন্ধে তিনি তার "দ্বি - উপাদান তত্ত্ব"টি প্রকাশ করেন ।


          এই তত্ত্বে তিনি বলেন , যে কোনো বৌদ্ধিক কাজে দুটি উপাদান কার্যকরী হয়।

 যথা: 

A. সাধারণ মানসিক উপাদান বা "G - Factor" বা General Mental Ability.

B. বিশেষ মানসিক উপাদান বা "S - Factor" বা Special Mental Ability.

      সাধারণ মানসিক উপাদান টি সব ধরনের কাজে কম বেশি প্রয়োজন হয় এবং বিশেষ উপাদান কেবলমাত্র নির্দিষ্ট কাজে প্রয়োজন হয়। নিম্নে এদের সম্পর্কে আলোচনা করা হল- 

A. সাধারণ মানসিক উপাদান বা "G - Factor" 

যে কোনো বৌদ্ধিক কাজ করতে গেলে যে জন্মগত , সর্বজনীন মানসিক ক্ষমতার প্রয়োজন এবং যা সমস্ত রকম কাজে প্রয়োজন তাকে "সাধারণ মানসিক উপাদান" বা "General Mental Ability" (GMA) বা G"- Factor" বা " G - উপাদান" বলে ।

Characteristics of General Mental Ability
সাধারণ মানসিক ক্ষমতা বা G - উপাদানের বৈশিষ্ট্য 

                     নিম্নে সাধারণ মানসিক উপাদান বা G - উপাদানের বৈশিষ্ট্য গুলি আলোচনা করা হল - 

1. জন্মগত / সহজাত : সাধারণ মানসিক উপাদান জন্মগত বা সহজাত অর্থাৎ, জিনগত সূত্রে শিশু এই ক্ষমতার অধিকারী,যা G - উপাদানের বৈশিষ্ট্য।

2. সর্বজনীন : সাধারণ মানসিক উপাদান সর্বজনীন।কম - বেশি সব শিশুই জন্মগত সূত্রে সাধারণ মানসিক ক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করে এবং সব রকম বৌদ্ধিক কাজ করতে সক্ষম হয়।

3. ব্যাক্তিভদে পরিবর্তনশীল : ব্যক্তিভেদে সাধারণ মানসিক ক্ষমতার পার্থক্য দেখা যায়। বেশিরভাগ ব্যাক্তিই গড় মানসিক ক্ষমতা সম্পন্ন হয়।এই ক্ষমতার কম বেশি অধিকারের জন্যই তা হয়।

4. দুই প্রকার : সাধারণ মানসিক ক্ষমতাকে মনোবিজ্ঞানীরা দুই ভাগে ভাগ করেছেন। যথা: মূর্ত ও বিমূর্ত ।

5. অনুশীলন নিরপেক্ষ: সাধারণ মানসিক ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, এই ক্ষমতা অনুশীলন নিরপেক্ষ।অর্থাৎ অনুশীলনের দ্বারা এই ক্ষমতার বৃদ্ধি করা যায় না।

6. পরিমাপযোগ্য : সাধারণ মানসিক ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল ইহা পরিমাপযোগ্য। অর্থাৎ এই ক্ষমতা বুদ্ধির অভিক্ষা দ্বারা পরিমাপ করা যায়।

7. সঞ্চালনশীল : এই ক্ষমতা যে শিশুর মধ্যে যত বেশি পরিমাণে থাকবে , তত বেশি এক বিষয় থেকে অন্য বিষয়ে জ্ঞান সঞ্চালন করতে সক্ষম হবে। তাই সাধারণ মানসিক ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এই ক্ষমতা সঞ্চালনশীল ।


B. Special Mental Ability 

বিশেষ মানসিক ক্ষমতা 

সাধারণ মানসিক ক্ষমতা ছাড়াও মনোবিজ্ঞানী স্পিয়ারম্যান ব্যাক্তির দক্ষতা প্রকাশের জন্য অন্য যে উপাদানটির কথা বলেছেন , তা হল বিশেষ মানসিক উপাদান বা S - উপাদান বা Special Mental Ability (SMA)। এই বিশেষ মানসিক ক্ষমতা প্রতিটি কাজেই ভিন্ন ভিন্ন প্রকৃতির হয়।

                যেমন : সাইকেল চালানোর ক্ষেত্রে,গণিত শিখনে আলাদা আলাদা বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন হয়।


Characteristics of Special Mental Ability 

বিশেষ মানসিক উপাদান বা S - উপাদানের বৈশিষ্ট্য

              নিম্নে বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্য আলোচনা করা হল - 

1. বিশেষ ধর্মী :  নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে নির্দিষ্ট বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন হয়।এই বিশেষ ধর্মী ক্ষমতায় বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্য।যেমন : অঙ্ক করা, ছবি আঁকা,সাইকেল চালানো সব পৃথক পৃথক বিশেষ মানসিক ক্ষমতা।

2. সংখ্যা : বিশেষ মানসিক ক্ষমতা সংখ্যায় বহু বা অসংখ্য।বিভিন্ন রকম কর্মের জন্য ভিন্ন ভিন্ন প্রকৃতির মানসিক ক্ষমতার প্রয়োজন হয়।

3. সাধারণ মানসিক ক্ষমতার সহযোগী : বিশেষ মানসিক ক্ষমতা এককভাবে কর্মসম্পাদন করতে পারে না। সাধারণ মানসিক ক্ষমতার সহযোগী হিসেবে কাজ করে।

4. অর্জিত : শিখনের মাধ্যমে বিশেষ মানসিক ক্ষমতা অর্জন করতে হয়।এই বিশেষ মানসিক ক্ষমতাকেই প্রবণতা বলা হয়।

5. পেশাগত সাফল্য : বিশেষ মানসিক ক্ষমতার সাহায্যে পেশাগত সাফল্য লাভ করা যায়, যা বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্য। 

6. ব্যাক্তি একাধিক বিশেষ মানসিক ক্ষমতার অধিকারী : কোনো ব্যাক্তি একাধিক বিশেষ মানসিক ক্ষমতার অধিকারী হতে পারে। যেমন : যে ভালো ক্রিকেট খেলা করতে পারে অনেক সময় সে পড়াশোনাতেও ভালো হয়।

7. পরস্পর নিরপেক্ষ : বিশেষ মানসিক ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এই ক্ষমতা গুলি পরস্পর নিরপেক্ষ। এদের মধ্যে কোনো সহ - সম্পর্ক থাকে না বা খুবই কম।

চিত্রসহ স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বের ব্যাখ্যা 


 
   স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বের চিত্র 


উপরের চিত্রের বৃত্তটি হল সাধারণ মানসিক ক্ষমতা অর্থাৎ স্পিয়ারম্যানের  মতে , বুদ্ধির ভান্ডার। ক, খ, গ, তিনটি বৌদ্ধিক কাজ। এই তিনটি বৌদ্ধিক কাজে সাধারণ মানসিক ক্ষমতা বা G এর প্রয়োজন যথাক্রমে G ক , G খ , G গ  পরিমাণে অর্থাৎ বিভিন্ন পরিমাণে ।কিন্তু এর গুণগত মান এক। 
                   অন্যদিকে ক , খ , গ বৌদ্ধিক কাজে যে বিশেষ ক্ষমতার প্রয়োজন হয়েছে তা হল S ক, S খ , S গ । এই তিনটি বিশেষ ক্ষমতা একে অপরের থেকে পৃথক । পার্থক্য বোঝানোর জন্য তিনটি পৃথক পৃথক রং দ্বারা চিহ্নিত করা হয়েছে।





Sunday, 23 May 2021

What is Attention? Determinants/Condition of Attention?মনোযোগের শর্ত বা নির্ধারক গুলি সম্পর্কে আলোচনা করো।

 Attention 
 মনোযোগ 


মনোবিদ
Dumvile বলেছেন - মনোযোগ হল অন্য বিষয়ের পরিপ্রেক্ষিতে কোনো একটি বিষয়ে চেতনাকে কেন্দ্রিভুত করা । পরিবেশের বহু বিচিত্র উদ্দীপকের মধ্যে থেকে কোনো কিছুকে নির্বাচন করে নিয়ে আমরা তাতে প্রতিক্রিয়া করি, একেই মনোযোগ বা Attention বলা হয়।


Determinants/Condition of Attention 
মনোযোগের নির্ধারক বা শর্ত 


মনোযোগ হল নির্বাচনধর্মী অর্থাৎ, অনেক উদ্দীপকের মধ্যে থেকে একটি উদ্দীপকের প্রতি আমরা মনোযোগী হয়, কিন্তু কেন আমরা মনোযোগী হয় ?
মনোযোগের নির্ধারক বা শর্তগুলি কি কি ? সে সম্পর্কে এখন আমরা আলোচনা করব।


       
মনোযোগের নির্ধারক বা শর্তগুলিকে সাধারণত দুটি ভাগে ভাগ করা হয়। যথা : 


A. বস্তুগত নির্ধারক 


B. ব্যাক্তিগত নির্ধারক 


      নিম্নে এদের সম্পর্কে আলোচনা করা হল- 


A. বস্তুগত নির্ধারক :
যখন আমরা কোনো উদ্দীপকের বৈশিষ্ট্য অর্থাৎ বস্তুর বৈশিষ্ট্যগুলি আমাদের মনোযোগ আকর্ষণ করে, তখন তাকে আমরা মনোযোগের বস্তুগত নির্ধারক বা শর্ত বলে থাকি। সেগুলি হল - 


1. তীব্রতা :
কিছু উদ্দীপকের তীব্রতা খুব সহজেই আমাদের মনোযোগ আকর্ষণ করে, যেমন - টর্চের আলো আমাদের চোখে পড়া মাত্রই তার প্রতি মনোযোগী হয়।


2. বিস্তৃতি :
যে উদ্দীপক বরো অথবা অনেকবেশী স্থান অধিকার করে রয়েছে, আমরা সেই বস্তুর প্রতি অধিক মনোযোগী হয়। যেমন : তোমার কোনো হতে এক টাকার কয়েন আছে আর ওপর হাতে শিক্ষাবিজ্ঞান বই রয়েছে তুমি কোনটির প্রতি মনোযোগী হবে ? 


3. পুনরাবৃত্তি :
যখন কোনো উদ্দীপক বা বস্তু একাধিকবার আমাদের সামনে উপস্থাপন করা হয় তাহলে খুব সহজেই আমরা তার প্রতি মনোযোগী হয়।
যেমন :
"Help" বা "সাহায্য করো" শব্দটি একবার অপেক্ষা বার বার উচ্চারিত হলে আমরা তার প্রতি মনোযোগী হয়।


4. অভিনবত্ব :
নতুনত্ব বা অভিনব কোনো বস্তুর প্রতি আমরা খুব সহজেই মনোযোগী হই , যা  মনোযোগের বস্তুগত নির্ধারক বা শর্ত । যেমন : নতুন ধরনের পোশাক পরিহিত ব্যাক্তির প্রতি মনোযোগী হওয়া।


5. গতিশীলতা :
উদ্দীপকের গতিশীলতা মনোযোগের  বস্তুগত নির্ধারক বা শর্ত । যেমন : রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় পাশ দিয়ে খুব গতিতে একটি মোটর বাইক চলে গেলে তার প্রতি মনোযোগী হই।


6. স্পষ্টতা :
পরিষ্কার পরিচ্ছন্ন বা সুস্পষ্ট কোনো বস্তুর প্রতি আমরা মনোযোগী হই, যা মনোযোগের বস্তুগত নির্ধারক বা শর্ত । যেমন : পরিষ্কার হাতের লেখা ।


7. রং : সাদা কালো অপেক্ষা রঙিন বিষয়ের প্রতি আমরা খুব সহজেই মনোযোগী হই যা মনোযোগের বস্তুগত নির্ধারক বা শর্ত । যেমন : আগে বই গুলির লেখা সাদা কালো ছিল কিন্তু বর্তমান সময়ে শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করার জন্য বইগুলির লেখা রঙিন করা হয়েছে।


8. বৈপরীত্য :
একই সঙ্গে দুটি বিপরীধর্মী বিষয়ের প্রতি খুব সহজেই মনোযোগী হই যা মনোযোগের বস্তুগত নির্ধারক। যেমন : পাশাপাশি একটি খুব লম্বা এবং অন্যটি বেঁটে লোক একসাথে যাওয়ার সময় আমরা তাদের প্রতি মনোযোগী হই।


B. ব্যাক্তিগত নির্ধারক :
ব্যাক্তির বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে যখন আমরা কোনো উদ্দীপকের প্রতি মনোযোগী হয়, তখন তাকে মনোযোগের ব্যাক্তিগত নির্ধারক বা শর্ত বলা হয়।সেগুলি হল - 


1. আগ্রহ :
ম্যাকডুগালের মতে, " আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় আগ্রহ"। আগ্রহ হল মনোযোগের প্রধান ব্যাক্তিগত নির্ধারক বা শর্ত। যেমন : যার যে বিষয়ের প্রতি আগ্রহ থাকে সে সেই বিষয়ের প্রতি মনোযোগী হয়, তাই কেউ টিভি তে কার্টুন ,কেউ খেলা , কেউ বা খবর দেখে ।


2. কৌতুহল :
আমাদের চারিপাশে অনেক উদ্দীপক আছে , এর মধ্যে যে বিষয়ের প্রতি আমাদের কৌতুহল সঞ্চার হয়, আমরা তার প্রতি খুব সহজেই মনোযোগী হই।যা মনোযোগের ব্যাক্তিগত নির্ধারক বা শর্ত। যেমন: "ও তোকে কি বললো রে ?"


3. সেন্টিমেন্ট :
যে বিষয় বা বস্তুকে কেন্দ্র করে আমাদের সেন্টিমেন্ট গড়ে ওঠে, আমরা তার প্রতি মনোযোগী হই।যেমন : দেশের প্রতি ভালোাবসা।


4. অভ্যাস :
মনোযোগের একটি ব্যাক্তিগত নির্ধারক বা শর্ত হল অভ্যাস অর্থাৎ অভ্যাসগত কারণে আমরা বিভিন্ন বিষয়ের প্রতি মনোযোগী হই, যেমন : সকালবেলা ঘুম থেকে উঠে চা খাওয়া।


5. মেজাজ :
ব্যাক্তির মেজাজ হল মনোযোগের ব্যাক্তিগত নির্ধারক বা শর্ত।কারণ , ব্যাক্তির মেজাজ ঠিক না থাকলে কোনো বস্তুর প্রতি আমরা মনোযোগী হতে পারি না।


       সুতরাং , মনোযোগের বস্তুগত ও ব্যাক্তিগত নির্ধারক বা শর্তগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ যার উপর ভিত্তি করেই আমরা কোনো উদ্দীপকের প্রতি মনোযোগী হয়।

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...