Friday, 9 July 2021

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব - 3 (Child Psychology and Pedagogy) OBJECTIVE QUESTIONS :

   শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব - 3 
(Child Psychology and Pedagogy) 

 OBJECTIVE QUESTIONS :
 

1. ছােট পেশিগুলির অনুশীলন হয় এমন কয়েকটি খেলার নাম বলুন । 

উ : ক্যারাম , মাটির কাজ , বালির কাজ ইত্যাদি ।

 2. ভাষার আদি ভিত্তি কী ?

 উ : আকার ইঙ্গিত । 

3. ভাষা বলতে কী বােঝায় ? 

উ : ভাষা বলতে বােঝায় যােগাযােগের সমস্ত মাধ্যম ।

4. বচন বলতে কী বোঝায় ?

 উ : চিন্তা ভাবনা প্রকাশের মাধ্যম হল বচন ।

 5. প্রাক - প্রাথমিক শিক্ষাস্তরে ভর্তির সময় শিশুর শব্দ ভাণ্ডারে কত সঞ্চিত থাকে ?

উ :  প্রায় ৪০০০ - এর মতাে ।

 6. ভাষার ক্ষুদ্রতম একক কী ? 

উঃ ধ্বনি ।

 7. অর্থসহ ভাষার ক্ষুদ্রতম একককে কী বলা হয় ?

 উ : Morpheme বলে । 

8. শিশুর Fast mapping বা দ্রুত মানচিত্রকরণ কোন বয়সে দেখা যায় ? 

উ : ৪-৫ বছর বয়সে । 

9. শব্দ বােঝা আগে হয় না কি শব্দ বলা আগে হয় ?

 উ : শব্দ বােঝা অনেক আগে হয় ।

 10. পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী উপযুক্ত শব্দচয়ন ও স্বরক্ষেপণের কৌশল আয়ত্ত করাকে কী বলে ?

 উ : প্রয়ােগ বলে । 

11. সদ্যজাত শিশু কীসের মধ্য দিয়ে প্রথম সংযােগ রক্ষার কৌশল ব্যবহার করে ?

 উ : ক্রন্দনের মধ্য দিয়ে ।

 12. শিশু কোন সময় থেকে Babbling করতে শুরু করে ? 

উ : চার মাস বয়স থেকে । 

13.  শিশুর মধ্যে নিস্ক্রিয় ভাষা দেখা যায় কোন বয়সে ?

 উ : প্রথম বছরের শেষ দিকে কিংবা দ্বিতীয় বছরের শুরুর দিকে ।

 14. কত মাসের পর শিশু দ্বি - শব্দ স্তরে উপনীত হয় ?

 উ : ১৮ মাসের পর ।

 15. কোনও বয়সকালকে শিশুর শব্দভাণ্ডার বিস্ফোরণ বলে ? 

উ : ২ বৎসর বয়সকে ।

 16. শিশুর ভাষার বিকাশ শুরু হয় কী দিয়ে ? 

উ : শিশুর নাম দিয়ে । 

17. কোন সময়ে শিশুর মধ্যে কুয়িং ( Cooing ) দেখা যায় ?

 উ : ৬-৮ সপ্তাহের মধ্যে ।

 18. শিশু কোন স্টেজে জোরে কথা বলার পরিবর্তে মনে মনে কথা বলে ?

 উ : মধ্য বাল্যকালে । 

19. শিশু কোনও কথা সোজা না বলে একটু তির্ক বা বাকা ধরনের বলে কোন স্টেজে ?

 উ : মধ্য বাল্যকালে । 

20. কত বৎসরের পর শিশুর কাল্পনিক ভয় দূর হয় ?

 উ : সাধারণত ১২ বৎসরের পর ।

21.  নিজের সাথে অন্যদের মিলেমিশে থাকার ক্ষমতাকে কী বলে ? 

উ : সামাজিক বিকাশ বলে । 

22. শিশুর মধ্যে প্রতিযােগিতার মানসিকতা জাগ্রত হয় কোন বয়সে ?

 উঃ শৈশবকালে ( ২-৬ বছর ) ।

 23. কোন সময়কালকে শিশুদের ‘ gang age ' বলে ?

 উঃ ৬-১২ বছর বয়সকালকে । 

24. কত বৎসর বয়সের মধ্যে শিশুর ভাষার বিকাশ যথার্থ হয় ?

উঃ  ভাষা মনস্তত্ত্ববিদদের মতে ৮-৯ বছরের মধ্যে । 

25. মনের ছবি কাকে বলা হয় ?

 উঃ ভাষাকে মনের ছবি বলে । 

26. বিকাশের শৈশব স্তর কোনটি ?

 উঃ শিশুর এক মাস বয়স থেকে আড়াই বছর পর্যন্ত ।

 27. শিশুর বিকাশের কোন স্তরে প্রাথমিক শিক্ষা শুরু হয় ?

 উ : সাধারণত ছয় বছরের শিশু প্রাথমিক স্তরে ভর্তি হয় ।

 28. বাচনিক বিকাশের চাৱটি উপাদানের নাম লিখুন ?

 উ : ধ্বনি , বাক্য বিন্যাস , শব্দার্থ এবং প্রয়ােগ ।

 29. কৈশােরকালীন বিকাশ কখন শুরু হয় ?

উঃ  সাধারণত ১২ থেকে ২১ বছরের মধ্যে ।

 30.  INRC Group- এর সম্পূর্ণ নাম কী ?

উঃ  I = Identity ( 71741 ) N = Negative ( 19.317 ) R = Reciprocity ( বিনিময় ) C = Correlation ( সহগতি ) 







শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -2 (Child Psychology and Pedagogy ) OBJECTIVE QUESTIONS :

 শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -2 

(Child Psychology and Pedagogy) 

 OBJECTIVE QUESTIONS :



1.  শিশুর কাছে কোনটি বেশি গুরুত্বপূর্ণ বিষয়ের সামগ্রিক দিক না বিষয়ের অংশবিশেষ ? 
উ : বিষয়ের সামগ্রিক দিক ।

2.  একটি শিশুকে মনােবৈজ্ঞানিক এবং যুক্তিনির্ভর নীতির মধ্যে কোনটি আগে করানাে উচিত ? 
উ : প্রথমে মনােবৈজ্ঞানিক নীতি । 

3. শিশুর যৌক্তিক জ্ঞানের ভিত্তি কী ?
 উ : বিমূর্ত চিন্তন ।

4.  শিক্ষণের খেলাভিত্তিক নীতি শিক্ষার্থীদের মনে কী প্রদান করে ?
 উ : এটি শিক্ষার্থীদের আনন্দ , স্বাধীনতা , ও থিরতা প্রদান করে ।

5.  স্ব - শিক্ষার নীতিতে কী বলা হয়েছে ?
 উ : শিক্ষার্থীকে তার নিজের প্রচেষ্টায় শিক্ষালাভের জন্য উদ্বুদ্ধ করতে হবে ।

6.  কোনও বিষয়কে কীভাবে দীর্ঘদিন পর্যন্ত ধরে রাখা সম্ভব ?
 উ : যে কোনও বিষয়কে বারংবার অনুশীলন দ্বারা ।

7.  যেখানে শিখনের মাত্রা শূন্য সেখানে কীসের উপস্থিতি নেই ?
 উ : শিক্ষণের উপস্থিতি নেই ।

 8. একজন শিক্ষক মূলত শিক্ষার্থীর কোন বিষয়গুলি লক্ষ্য রাখেন ?
 উ : শিক্ষার্থীর পাঠ সম্পর্কিত বিষয়গুলি ।

9.  একজন পরামর্শদানকারী মূলত ব্যক্তির কোন দিকে লক্ষ রাখেন ?
 উ : ব্যক্তিটির ক্ষোভিক ও সামাজিক বিষয় সম্পর্কিত সমস্যার দিকে লক্ষ রাখেন ।

10.  শিক্ষণকে নির্দেশনা দানের পরিস্থিতি বলা হলে , শিখন - কে কী বলা হবে ?
 উ : শিখনকে প্রতিক্রিয়ামূলক পরিস্থিতি বলা হবে ।

11.  শিখন = প্রেষণা x ________.
 উ : শিখন = প্রেষণা x উবােধক ।

12.  শিশুর বৃদ্ধি বলতে কী বােঝায় ? 
উ : শিশুর দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে মনােবিজ্ঞানে বৃদ্ধি বলে ।


13.  বৃদ্ধি কখনও থেমে গিয়ে আবার শুরু হতে পারে কি ?
উ : না ।

14.  শিশুর বিকাশ বলতে কী বােঝায় ?
 উ : বিকাশ হল শিশুর ক্ষমতার সূচনা বা শক্তিশালী হওয়া । 

15. বালক - বালিকার মধ্যে কে আগে পরিণত হয় ?
 উ : বালিকা ।

16. বিকাশ সর্বদা সামগ্রিক থেকে বিশেষের দিকে ঘটে , তথ্যটি সঠিক না ভুল ?
উ : সঠিক । 

17. “ বিকাশ নিচের ( পা ) দিক থেকে উপরের ( মস্তিষ্ট ) দিকে ঘটে — উক্তিটি ঠিক না ভুল ।
 উ : ভুল ।

18. ব্যক্তির বিকাশ কতদিন পর্যন্ত চলে ?
 উ : আমৃত্যু । 

19. বৃদ্ধি আমৃত্যু চলে কি ?
 উ : না , নির্দিষ্ট সময় পর্যন্ত চলে । 

20. দেহের উচ্চতা , ওজন , পেশি ও অস্থির বৃদ্ধিকে একত্রে কী বলে ?
 উ : শারীরিক বিকাশ বলে ।

 21. প্রথম বাল্যকালে দেহের বৃদ্ধি কোন অংশে বেশি ঘটে ?
 উ : পায়ের দিকে বৃদ্ধি বেশি ঘটে । 

22. প্রথম বাল্য কালে ছেলে - মেয়ের মধ্যে কাদের উচ্চতা কম হয় ?
 উ : মেয়েরা ছেলেদের তুলনায় ছােট ও হালকা হয় । 

23. কোন স্টেজে মস্তিষ্কের বেশির ভাগ অংশ গঠিত হয় ?
 উ : প্রথম বাল্যকালে প্রাপ্তবয়স্কের মস্তিষ্কের ৯০ % গঠিত হয়ে যায় । 

24. কোন বয়সে মুখমণ্ডলের আমূল পরিবর্তন ঘটে ?
 উ : ৬ বছর থেকে ১২ বছরের মধ্যে ।

25. শৈশবের দাঁত পড়ে গিয়ে স্থায়ী দাঁত ওঠে কখন ?
 উ : ৬ বছর থেকে ১২ বছরের মধ্যে । 

26. যে সমস্ত বালকদের পরিবর্তন অল্প বয়সে হয় তাদের আচরণ কী রূপ হয় ?
 উঃ আচরণ স্ত্রী সুলভ হয় । 

27. যে সব মেয়েদের বিলম্বে পরিবর্তন ঘটে তাদের আচরণ কেমন হয় ?
 উ : আচরণ পুরুষ সুলভ হয় ।

 28. শ্ৰীষ্মপ্রধান অঞ্চলে বালিকাদের রজঃস্বলার গড় বয়স কত ? 
উ : গড় বয়স ১৩ বছর ।

 29. শীতপ্রধান দেশে মেয়েদের রজঃস্বলার গড় বয়স কত ?
 উ : গড় বয়স ১৬ বছর । 

30. বৃহৎ পেশিগুলির অনুশীলন হয় এমন কয়েকটি খেলার নাম বলুন ।
উ : ফুটবল , ক্রিকেট , হাডুডু , দোলনা চড়া ইত্যাদি ।








শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১ ( Child Education & Child Psychology ) OBJECTIVE QUESTIONS

 শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ব -১ 

 ( Child Education & Child Psychology ) 

 OBJECTIVE QUESTIONS :


1. "Psychology" ( মনােবিজ্ঞান ) এটি কোন শব্দ ?
 উ : গ্রিক শব্দ । 

2. "Psychology" শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ কী ? 
উ :  "Psychology" শব্দটি এসেছে "Psyche" ও  "Logos" শব্দ দুটি থেকে। "Psyche" কথার অর্থ হল "আত্মা" এবং "Logos" কথার অর্থ "বিজ্ঞান"। অর্থাৎ আত্মার বিজ্ঞানই  "মনোবিজ্ঞান".

3. "Principles of Psychology " বইটির লেখক কে ? 
উ : উইলিয়াম জেমস । 

4. কে প্রথম মনােবিজ্ঞানের পরীক্ষাগার স্থাপন করেন এবং কোথায় ?
 উ : উইলিয়াম ভুণ্ড(Wundt) জার্মানির লাইপজিগ শহরে ।

 5. উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যকার বন্ধনকে কী বন্ধন বলে ?
 উ : S - R বন্ধন বা শিখন বলে ।

 6. কোন দার্শনিক প্রথম শিশুর ব্যক্তিত্ব বিকাশে গৃহের ভূমিকার কথা উল্লেখ করেন । 
উ : দার্শনিক ডেমােক্রিটাস । 

7.  কয়েকজন আচরণবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন ।
 উ : ম্যাকডুগাল , ওয়াটসন , স্কিনার , উডওয়ার্থ প্রমুখ ।

8. কয়েকজন প্রজ্ঞাবাদী মনােবিজ্ঞানীর নাম লিখুন । 
উ : পিয়াজে , বুনার , আসুবেল প্রমুখ ।

 9. জ্ঞান , বােধ , প্রয়ােগ , দক্ষতা ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন প্রতিক্রিয়া পরিবর্তনকে কী বলা হয় ।
 উ : আচরণের পরিবর্তন বলা হয় ।

 10. কোন বিজ্ঞানী শিশুর বিকাশ অনুযায়ী শিক্ষা পরিকল্পনার কথা বলেন ? 
উ : বিজ্ঞানী রুশাে । 

11. বিজ্ঞানী রুশাের লেখা বইটির নাম কী ?
 উ : এমিল(Emile) । 

12. “ জন্মের সময় শিশুর মন থাকে পরিকল্পনার শ্লেটের মতাে ” —এই উক্তিটি কোন বিজ্ঞানীর ?
 উ : বিজ্ঞানী জন লক - এর ।

 13. ফ্রয়বেলের শিশুশিক্ষা পদ্ধতি কী নামে পরিচিত ? 
উ : কিণ্ডারগার্টেন নামে পরিচিত ।

 14. বিজ্ঞান ভিত্তিক শিক্ষামনােবিজ্ঞান কোন সময় থেকে শুরু হয় ?
 উ : অষ্টাদশ শতাব্দীর শেষভাগ থেকে শুরু হয় । 

15. কোন মনস্তত্ত্ববিদ প্রথম মুখি অভীক্ষা প্রস্তুত করেন 
উঃ মনস্তত্ত্ববিদ আলফ্রেড বিনে । 

16. শিক্ষা ও মনােবিজ্ঞানের সম্পর্ক কীরূপ ?
 উ : তাত্ত্বিক ও ব্যবহারিক ।

 17. শ্রেণিকক্ষে শিক্ষার্থীর আচরণ নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার দায়িত্ব কার উপর থাকে ? 
উ : শিক্ষক / শিক্ষিকা । 

18. মানুষের আচরণের পরিবর্তন আসে কীসের মাধ্যমে । 
উ : শিক্ষার মাধ্যমে ।

 19. শিক্ষা মনােবিজ্ঞানের প্রাথমিক উদ্দেশ্য কী ?
 উ : মানুষের আচরণ অনুশীলন করা ও তার যথাযথ তাৎপর্য নির্ণয় করা । 

20. শিক্ষা মনােবিজ্ঞান একজন ব্যক্তির কোন বয়সকাল পর্যন্ত বিকাশের ধারাকে অনুশীলন করে ?
 উ : ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়কালকে ।

 21. কোন অবস্থাগুলি শিখন প্রক্রিয়াকে ব্যাহত করে । 
উ : অবসাদ , একঘেয়েমি , বিরক্তিকর অবস্থা ।

 22. কোনও ইন্দ্রিয়কে উত্তেজিত করলে ক্ষণকালের জন্য যে ইমেজ সৃষ্টি হয় তার স্থায়িত্বকাল কত সময় ?
 উ : এক থেকে দুই সেকেণ্ড । 

23. প্রত্যেকটি সংবেদন স্তর কতগুলি তথ্য গ্রহণ করতে পারে ?
 উ : বহু সংখ্যক ।

 24. সংবেদন স্তরে তথ্যগুলি মূলত কোন প্রকার সংকেত হিসেবে থাকে ? 
 উ : ধ্বনি সংকেত হিসেবে থাকে । 

25. ক্ষণস্থায়ী স্মৃতির ধারণ ক্ষমতা বৃদ্ধি করার জন্য তথ্যগুলিকে দলবদ্ধভাবে সেখানে পাঠানাে হয় ; এই পদ্ধতিকে কী বলে ? 
উ : চাকিং ( Chunking ) বলে । 

26. বহু সংখ্যক অভিজ্ঞতাকে ধরে রাখার স্মৃতিকে কী বলা হয় ।
 উ : দীর্ঘস্থায়ী স্মৃতি (Long Term Memory) বলা হয় । 

27. " A child is a book , which the teacher is to learn from page to page . ' এই উক্তিটি কার ?
 উ : মনস্তত্ত্ববিদ রুশাের । 

28. কোন পদ্ধতি অবলম্বনে প্রত্যেক মানুষ তার নিজের মনে কী ঘটছে তা সােজাসুজি জানতে পারে ? 
উ : ব্যক্তি নির্ভর পর্যবেক্ষণ পদ্ধতি বা অন্তর্দর্শন দ্বারা । 

29. কোন পদ্ধতি অবলম্বনে অপরের মনকে জানা যায় ?
 উ : বস্তু নির্ভর বা নৈর্ব্যক্তিক পর্যবেক্ষণ দ্বারা ।

 30. শিশুর ধারণা সবসময় কোন বিষয়কে কেন্দ্র করে গড়ে ওঠে ?
 উ : মূর্ত বিষয়কে কেন্দ্র করে ।

Thursday, 8 July 2021

ভারতীয় সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক কর্তব্য (Fundamental Duties of Indian Citizens)

 ভারতীয় সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক কর্তব্য 

 (Fundamental Duties of Indian Citizens) 


2002 সালে ভারতীয় সংবিধানের 86 তম সংশোধনীর মাধ্যমে ভারতীয় নাগরিকদের পালনীয় মৌলিক কর্তব্য সংখ্যা 10 থেকে বৃদ্ধি পেয়ে 11 দাঁড়িয়েছে । এই মৌলিক কর্তব্যগুলি হল - 

1. সংবিধান মান্য করে চলা , তার সব আদর্শ ও অধীনস্থ প্রতিষ্ঠান প্রতি , জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা ; 

2. যেসব মহান আদর্শ এর মাধ্যমে ভারতের স্বাধীনতার সংগ্রাম উদ্বুদ্ধ হয়েছিল , সেগুলির পোষণ এবং অনুসরণ করা ; 

3. ভারতের সার্বভৌমত্ব , ঐক্য ও সংহতি বজায় রাখা। 

4. প্রয়োজন হলে দেশকে রক্ষা করা ও জাতীয় পরিষেবা দেওয়া ; 

5. ধর্ম ও ভাষাগত বিভেদ ভুলে সকলের মধ্যে সমন্বয় সাধন করা , ভ্রাতৃত্ববোধ জাগ্রত করা এবং নারীর মর্যাদা হানিকর আচরণ বর্জন করা ; 

6. ভারতীয় মিশ্র সংস্কৃতিকে যথাযথ মূল্য দেওয়া এবং তাকে রক্ষা করা ;

7. ভারতের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করা , তার উন্নতি সাধন করা এবং সমস্ত প্রাণীর প্রতি সদয় থাকা ; 

8. বিজ্ঞানসম্মত মানসিকতা , মানবিকতাবোধ এবং অনুসন্ধিতসা বজায় রাখা ; 

9. অপরের প্রতি হিংসা পরিহার করা এবং বিভিন্ন সরকারি সম্পত্তিকে রক্ষা করা ; 

10. জাতিকে উন্নতির চরম শিখরে পৌঁছতে সহায়তা করা ; 

11. 6 বছর থেকে 14 বছর বয়সের প্রতিটি ছেলেমেয়েকে শিক্ষা লাভের সুযোগ দেওয়া ।




ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত ধারা (Articles in Indian Constitution on Education)

 আইন প্রণয়নের ক্ষমতা বন্টন এর জন্য তালিকা ব্যবস্থা 

(List system for the distribution of legislative power) 


ভারতবর্ষের সংবিধান যুক্তরাষ্ট্রীয় সংবিধান। স্বাভাবিকভাবেই এখানে আইন প্রণয়নের ক্ষমতা গুলি কে তিন ভাগে বিভক্ত করা হয়। যথা - 

A. কেন্দ্রীয় তালিকা (Union List) - যে সমস্ত বিষয়ে আইন প্রণয়নের ক্ষমতা কেন্দ্রীয় সরকারের তাকে "লিস্ট I" বা "কেন্দ্রীয় তালিকা"(Union List) বলে। 

B. রাজ্য তালিকা (State List) - যে সমস্ত বিষয়ে আইন প্রণয়নের ক্ষমতা রাজ্য সরকারের তাকে "রাজ্য তালিকা"(State List) বা "লিস্ট II" বলে । 

C. যৌথ তালিকা (Concurrent List) - যেসব ক্ষেত্রে আইন প্রণয়নের ক্ষমতা রাজ্য ও কেন্দ্রীয় সরকার উভয়েরই তাকে "লিস্ট III" বা "যৌথ তালিকা"(Concurrent List) বলে। 


ভারতীয় সংবিধানের শিক্ষা সংক্রান্ত ধারা 

 (Articles in Indian Constitution on Education) 

 ভারতীয় সংবিধানের ভূমিকায় একটা প্রস্তাবনা রয়েছে ,  আমরা আগের প্রশ্নেই আলোচনা করেছি। 1951 সালের 26 শে জানুয়ারি যে সংবিধান চালু করা হয় সেখানে ঘোষণা করা হয় ভারত একটি সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্র। 1976 সালে 42 তম সংশোধনীর সময় আরও দুটি নতুন শব্দ যুক্ত হয়। সেই শব্দ দুটি হল "সমাজতান্ত্রিক" এবং "ধর্মনিরপেক্ষ"। 


   শিক্ষায় সমতা বিধানের ক্ষেত্রে সংবিধানে শিক্ষা সংক্রান্ত বিভিন্ন ধারা রচনা করা হয়েছে , তার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি ধারা হল - 

• 14 নং ধারা : ভারত রাষ্ট্রের সীমানার মধ্যে আইনের চোখে সকলেই সমান বা সকলেই সমভাবে আইনি অধিকার লাভ করবে অর্থাৎ আইনের দৃষ্টিতে সমতা।

• 15 নং ধারা : জাতি-ধর্ম-বর্ণ , জন্মস্থান প্রভৃতির ভিত্তিতে রাষ্ট্র কোন প্রকার বৈষম্যমূলক আচরণ করবে না। 

• 15 (1)নং ধারা : ভারতীয় সমাজে শিক্ষার ক্ষেত্রে নারীদের সমান অধিকার থাকবে অর্থাৎ নারী শিক্ষার অধিকার। 

• 15 (3) নং ধারা : রাষ্ট্র নারী এবং শিশুদের জন্য যে কোন বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে পারে। 

• 16 নং ধারা : কোনো নাগরিককে রাষ্ট্র সরকারি চাকরির ক্ষেত্রে ধর্ম , জাতপাত , লিঙ্গ , বংশ , বাসস্থান , জন্মস্থান ইত্যাদি কারণে অযোগ্য বলে বিবেচিত বিবেচনা করতে বা তার প্রতি বৈষম্যমূলক আচরণ করতে পারবে না অর্থাৎ সরকারি চাকরি সংক্রান্ত সমসুযোগ। 

• 21 (1) নং ধারা : 6 থেকে 14 বছর বয়সী সমস্ত শিশুকে অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষা প্রদান করা রাষ্ট্রের কাজ ।

• 28 নং ধারা : বিশেষ ধরনের প্রতিষ্ঠান ধর্মীয় পূজা এবং ধর্মীয় শিক্ষা দানের স্বাধীনতার কথা এই ধারায় বলা হয়েছে। 

• 29 নং ধারা : সংখ্যালঘু সম্প্রদায়ের স্বাধিকার রক্ষা করা অর্থাৎ ভারতের যেকোনো স্থানে বসবাসকারী নাগরিকদের কোন অংশের যদি পৃথকভাবে নিজস্ব সংস্কৃতি থাকে তাহলে তাদের ও সংস্কৃতির সংরক্ষণের অধিকার থাকবে। 

• 30 নং ধারা : সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও পরিচালনার অধিকার থাকবে। 

• 41 নং ধারা : রাষ্ট্র তার আর্থিক ক্ষমতা ও উন্নয়নের সীমার মধ্যে সব নাগরিকদের জন্য কর্ম ও শিক্ষার ব্যবস্থা করবে এবং সেইসঙ্গে বেকার যুবক , বৃদ্ধ মানুষ ,  অসুস্থ এবং অক্ষম মানুষদের সরকারি সাহায্য দান করা হবে ; অর্থাৎ নাগরিকদের কর্ম , শিক্ষা ও অনুদানের ব্যবস্থা করবে। 

• 45 নং ধারা : সংবিধান চালু হওয়ার দিন থেকে 10 বছরের মধ্যে 14 বছর বয়স পর্যন্ত সব ছেলেমেয়েদের জন্য প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক করার চেষ্টা করা হবে ; অর্থাৎ বাধ্যতামূলক এবং অবৈতনিক প্রাথমিক শিক্ষা। 

• 46 নং ধারা : তপশিলি জাতি উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণীর জন্য শিক্ষাগত ও আর্থিক প্রগতির ব্যবস্থা করবে রাষ্ট্র এবং তারা যাতে কোনরকম শোষণের শিকার না হয় সেদিকেও নজর দেবে রাষ্ট্র।

• 63 নং ধারা : বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় , আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও দিল্লি বিশ্ববিদ্যালয় এবং তদনুরূপ প্রতিষ্ঠানগুলিকে জাতীয় গুরুত্ব প্রদান। 

• 64 নং ধারা : ভারত সরকারের আংশিক এবং সম্পূর্ণ আর্থিক সাহায্যের বিজ্ঞান ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জাতীয় গুরুত্ব প্রদান করা । 

• 65 নং ধারা : বিশ্ববিদ্যালয়গুলিতে পেশাগত , বৃত্তিগত ও কারিগরি প্রশিক্ষণ দান এবং বিশেষ গবেষণায় উন্নতি , অপরাধ অনুসন্ধানে বৈজ্ঞানিক ও কারিগরি সহায়তা দানের কেন্দ্রগুলিতে জাতীয় গুরুত্ব প্রদান। 

• 66 নং ধারা : উচ্চ শিক্ষা , গবেষণা , বিজ্ঞান ও কারিগরি প্রতিষ্ঠানগুলির মানোন্নয়ন ও সংযোগ সাধনের দায়িত্ব কেন্দ্রের। 

• 67 নং ধারা : মনুমেন্ট , প্রাচীন ঐতিহাসিক সৌধ এবং পুরাতত্ত্ব সম্পর্কিত স্থান যা পার্লামেন্টের আইন প্রণয়নের মাধ্যমে জাতীয় গুরুত্ব প্রদান। 

• 337 নং ধারা : ইঙ্গ ভারতীয় বিদ্যালয়ের সাহায্য প্রদান করা।

• 340 নং ধারা : ভারতের রাষ্ট্রপতি সামাজিক ও শিক্ষাগত দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের সমীক্ষার জন্য প্রয়োজন মতো কমিশন নিয়োগ করতে পারেন অর্থাৎ পশ্চাৎপদ শ্রেণীর অবস্থা অনুসন্ধানে কমিশন নিয়োগ করা । 

• 343 নং ধারা : হিন্দি ভাষায় হবে সরকারি ভাষা ।  তবে সংবিধান প্রণয়নের 15 বছর পর্যন্ত সরকারি কাজে ইংরেজি ভাষা ব্যবহৃত হবে অর্থাৎ ভারত সরকারের সরকারি ভাষা দেবনাগরী হরফে হিন্দি ভাষা। 

• 346 নং ধারা : আন্তঃরাজ্য বা কেন্দ্র-রাজ্য যোগাযোগের মাধ্যম হিসেবে সরকারি ভাষা টা গ্রহণ করবে ।

• 347 নং ধারা : রাজ্যের যথেষ্ট সংখ্যক মানুষ যদি বিশেষ কোনো ভাষাকে সরকারি কাজে ব্যবহার করতে রাষ্ট্রপতির কাছে আবেদন জানাই , রাষ্ট্রপতি সেই ভাষাকে রাজ্যের সরকারি ভাষা হিসেবে ব্যবহারের নির্দেশ দিতে পারেন। 

• 351 নং ধারা : হিন্দি ভাষার উন্নতি ও প্রসার ভারত সরকারের দায়িত্ব , তাই হিন্দি ভাষার শিক্ষা প্রদান করতে হবে। 

           1976 সালে সংবিধানের 42 তম সংবিধান সংশোধনীর মাধ্যমে শিক্ষাকে যৌথ তালিকাভুক্ত করা হয়েছে । সংবিধানের মৌলিক কর্তব্য 51 (1) নং ধারা অনুসারে পিতামাতা এবং অভিভাবকদের কর্তব্য হল 6 বছর থেকে 14 বছর বয়সের শিশুকে বিদ্যালয় পাঠানো, না পাঠালে তার বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 











মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...