Monday, 5 July 2021

উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় শিখন কৌশল (Mechanisms of Learning) MCQ Questions

 উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান 
 দ্বিতীয় অধ্যায় : শিখন কৌশল 
 (Mechanisms of Learning) 
 MCQ Questions 


1. প্রাচীন অনুবর্তন(Classical Conditioning) তত্ত্বের প্রবর্তক হলেন- 

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : প্যাভলভ ।

2. প্যাভলভ কত সালে নোবেল পুরস্কার পান ? 

A. 1902 

B. 1903 

C. 1904 

D. 1905 

উত্তর : 1904  সালে ।

3. সক্রিয় অনুবর্তন(Operent Conditioning) তত্ত্বের প্রবর্তক হলেন - 

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : স্কিনার ।

4. প্রাচীন অনুবর্তন হল - 

A.    S-Type 

B.   R-Type 

C.   P-Type 

D.   N-Type 

উত্তর : S-Type . 

5. মনোবিজ্ঞানী প্যাভলভ প্রাচীন অনুবর্তন পরীক্ষার জন্য কোন প্রাণীর উপর পরীক্ষা করেন ? 

A. সিংহ 

B. কুকুর 

C. বিড়াল 

D. ইঁদুর 

উত্তর : কুকুর ।

6. সক্রিয় অনুবর্তন পরীক্ষার জন্য  মনোবিদ স্কিনার কোন প্রাণীর উপর পরীক্ষা করেন ? 

A. সিংহ 

B. কুকুর 

C. বিড়াল 

D. ইঁদুর 

উত্তর : ইঁদুর ।

7. সক্রিয় অনুবর্তন হল - 

A.    S-Type 

B.   R-Type 

C.   P-Type 

D.   N-Type 

উত্তর : R-Type .   

8."প্রচেষ্টা ও ভুলের শিখন"(Trail and Error Learning) কৌশল এর প্রবক্তা হলেন - 

A. প্যাভলভ 

 B. থর্নডাইক 

 C. ওয়াটসন 

D. কোহলার 

উত্তর: থর্নডাইক ।

9. প্রাণীর যেসব আচরণে নির্দিষ্ট উদ্দীপক আছে তাকে বলে - 

A. রেসপনডেন্ট 

B. অপারেন্ট 

C. অভ্যাস 

D. অপানুবর্তন

উত্তর : রেসপনডেন্ট ।

10. শিখন কৌশলের পুরস্কার লাভের উপর গুরুত্ব দিয়েছেন কোন মনোবিদ- 

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : স্কিনার ।

11. প্রাচীন অনুবর্তনকে নিয়ন্ত্রণ করে - 

A. সক্রিয় অনুবর্তন 

B. উদ্দীপক 

C. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র 

D.  স্বতন্ত্র স্নায়ুতন্ত্র 

উত্তর : স্বতন্ত্র স্নায়ুতন্ত্র 

12. সক্রিয় অনুবর্তনকে নিয়ন্ত্রণ করে - 

A. প্রাচীন অনুবর্তন 

B. উদ্দীপক 

C. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র 

D. স্বতন্ত্র স্নায়ুতন্ত্র 

উত্তর : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র । 

13. শেপিং(Shaping) কোন শিখন তত্ত্বে ব্যবহৃত হয় ? 

A. প্রাচীন অনুবর্তন 

B. সক্রিয় অনুবর্তন 

C. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব 

D. অন্তর্দৃষ্টি মূলক শিখন তত্ত্ব 

উত্তর : সক্রিয় অনুবর্তন । 

14. "Type - I" শিখন হল - 

A. প্রাচীন অনুবর্তন 

B. সক্রিয় অনুবর্তন

C. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব

D. অন্তর্দৃষ্টি মূলক শিখন তত্ত্ব  

উত্তর : প্রাচীন অনুবর্তন । 

15. "Type - II" শিখন হল - 

A. প্রাচীন অনুবর্তন 

B. সক্রিয় অনুবর্তন

C. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব

D. অন্তর্দৃষ্টি মূলক শিখন তত্ত্ব  

উত্তর : সক্রিয় অনুবর্তন । 

16 . শিখন কৌশল নির্ণয় করতে থর্নডাইক কোন প্রাণীর আচরণের উপর পরীক্ষা করেন ? 

A. সিংহ 

B. কুকুর 

C. বিড়াল 

D. ইঁদুর 

উত্তর : বিড়াল ।

17. থর্নডাইকের শিখন তত্ত্বের পরীক্ষায় ব্যবহৃত বাক্সটির বা যন্ত্রটির নাম কি ? 

A. পাজল বক্স 

B. স্কিনার বক্স 

C. খাঁচা 

D. টিফিন বক্স ।

উত্তর : পাজল বক্স । 

18. থর্নডাইকের শিখন কৌশল সংক্রান্ত প্রধান সূত্রের সংখ্যা কয়টি ? 

A. 2 টি 

B. 3 টি 

C. 4 টি 

D. 5 টি 

উত্তর : 3 টি 

19. "গেস্টাল্ট"(Gestalt) কথাটির বাংলা প্রতিশব্দ হল - 

A. অবয়ব 

B. পুনরাবৃত্তি 

C. সক্রিয়তা 

D. প্রতিক্রিয়া 

উত্তর : অবয়ব । 

20. একজন গেস্টাল্টবাদী হলেন - 

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : কোহলার । 

21. গেস্টালবাদী কোহলার অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের জন্য যে শিম্পাঞ্জিকে নিয়ে পরীক্ষা করেছিলেন তার নাম কি ? 

A. টম 

B. সুলতান 

C. বিক্রম 

D. অ্যাঞ্জিলা 

উত্তর : সুলতান  ।

22. থনডাইকের "সংযোজনবাদ" কোন জার্নালে প্রকাশিত হয় ? 

A. Special intelligence 

B. General Intelligence 

C. Human Intelligence 

D. Animal Intelligence 

উত্তর : Animal Intelligence .

23. "গেস্টাল্ট" (Gestalt) শব্দটির উদ্ভব হয়েছে - 

A. জার্মানি 

B. ফ্রান্স 

C. ইটালি 

D. রাশিয়া 

উত্তর : জার্মানি ।

24. অন্তর্দৃষ্টিমূলক শিখন মূলত সম্ভব হয় - 

A. বুদ্ধির দ্বারা 

B. অনুশীলনের দ্বারা 

C. অনুকরনের দ্বারা 

D. অনুবর্তনের দ্বারা  

উত্তর : বুদ্ধির দ্বারা 

25. প্রোগ্রাম শিখন হল ______ এর প্রবর্তিত শিখন তত্ত্বের ব্যাবহারিক প্রয়োগ।

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : স্কিনার ।

26. "Science of Human Behaviour" (1935) বইটি কার ? 

A. স্কিনার 

B. প্যাভলভ 

C. থর্নডাইক 

D. কোহলার 

উত্তর : স্কিনার ।



No comments:

Post a Comment

মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission (1952-53)

 মুদালিয়ার কমিশন (1952-53) Mudaliar Commission Secondary Education Commission (1952-1953) মুদালিয়ার কমিশন (1952-53), মাধ্যমিক শিক্ষা কমিশন...